কোনমতে মান বাচলো লঙ্কানদের

eden srilanka test

সাত সকালে অসাধারণ এক স্পেলে ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপকে নাড়িয়ে দিয়েছিলেন আগের ইনিংসে চমৎকার শুরু করা লাকমল। ৭৩ রানে শুরু করা লোকেশ রাহুলকে ফেরান ৭৯ রানে। ফিরিয়ে দেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানেকেও।

সবাইকে নিয়ে টুকটাক জুটিতে দলকে এগিয়ে নেন ভারতীয় অধিনায়ক। স্রোতের বিপরীতে লড়াই করে উপহার দেন দারুণ এক সেঞ্চুরি। বড় রান করতে পারেনি লোয়ার-মিডল অর্ডারের কেউই। তবে উইকেট পতনের এই স্রোতেও অবিচল ছিলেন একমাত্র কোহলি।

প্রথম পঞ্চাশ করতে লেগেছিল ৮০ বল। পরের পঞ্চাশ করেন ৩৯ বলেই। ১২ চার ও ২ ছক্কায় ১১৯ বলে অপরাজিত ১০৪। তার ১৮তম টেস্ট সেঞ্চুরি, আন্তর্জাতিক ক্রিকেটে যেটা ৫০তম।

৩৪৮ ইনিংসে করেছেন ৫০ আন্তর্জাতিক সেঞ্চুরি, ছুঁয়েছেন সবচেয়ে কম ইনিংসে সেঞ্চুরির হাফ সেঞ্চুরি করার হাশিম আমলার রেকর্ড। ভারতের অধিনায়ক হিসেবে একাদশ সেঞ্চুরিতে স্পর্শ করেছেন সুনিল গাভাস্কারের রেকর্ড।

কোহলির সেঞ্চুরির সঙ্গেই ইনিংস ঘোষণা করে ভারত। দিনের বাকি তখন সম্ভাব্য ৪৭ ওভার।

আলো কমে আসায় হতে পারেনি ৩০ ওভারও। কিন্তু তাতেই হারতে বসেছিল শ্রীলঙ্কা। নতুন বলে জাদুকরী বোলিং করলেন ভুবনেশ্বর কুমার। অন্যপ্রান্তে যথারীতি দারুণ ধারালো মোহাম্মদ শামি। ২২ রানে শ্রীলঙ্কা হারিয়ে বসে ৪ উইকেট।

পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়েন অধিনায়ক দিনেশ চান্দিমাল ও উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা। এই জুটিই মূলত বাঁচিয়ে দেয় ম্যাচ। পরে ফিরেছেন এই দুজনই। কিন্তু আলো কমে আসায় শ্রীলঙ্কা শেষ করতে পেরেছে স্বস্তিতে।

দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে ৮ মেডেন নিয়ে ৮ রানে ৪ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। প্রথম ইনিংসেও চারটি উইকেট নিয়ে ম্যাচ সেরা এই পেসারই।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংস: ১৭২ ( পুজারা ৫২ , ঋদ্ধিমান ২৯, শামি ২৪ , লাকমল ৪/২৯ , শানাকা ২/৩৬ )

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৯৪ ( হেরাথ ৬৭ , ম্যাথিউস ৫২ , থিরিমান্নে ৫১ , ভুবনেশ্বর ৪/৮৮ , শামি ৪/১০০ )

ভারত ২য় ইনিংস: ৮৮.৪ ওভারে ৩৫২/৮ (ডি.) (আগের দিন ১৭১/১) (রাহুল ৭৯, ধাওয়ান ৯৪, পুজারা ২২, কোহলি ১০৪*, রাহানে ০, জাদেজা ৯, অশ্বিন ৭, ঋদ্ধিমান ৫, ভুবনেশ্বর ৮, শামি ১২*, লাকমল ৩/৯৩, গামাগে ১/৯৭, শানাকা ৩/৭৬, দিলরুয়ান ১/৪৯, হেরাথ ০/২৯)।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ২৩১) ২৬.৩ ওভারে ৭৫/৭ (সামারাবিক্রমা ০, করুনারত্নে ১, থিরিমান্নে ৭, ম্যাথিউস ১২, চান্দিমাল ২০, ডিকভেলা ২৭, শানাকা ৬*, দিলরুয়ান ০, হেরাথ ০*; ভুবনেশ্বর ৪/৮, শামি ২/৩৪, উমেশ ১/২৫, জাদেজা ০/৭)।

Author: Wahed Murad

I am passionate for sports , specially in cricket and so i'll do my best to development of sports. I'm also teaching English language and trained at web design and development with fine web arts.