সুজনই তবে কোচ হচ্ছেন!

sujon bd

হাথুরুসিংহের বিদায়ের পর গুঞ্জন উঠেছে, অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ঘোষণা করা হতে পারে সাবেক ক্রিকেটার খালেদ মাহমুদ সুজনের নাম। বিসিবির পরিকল্পনা অনুযায়ী, পাকাপোক্তভাবে নতুন কোচ নিয়োগ দিলে সেই কোচ বাছাইয়ে থাকবে বিভিন্ন ধাপে বাছাই। তাই হাই প্রোফাইল কেউই হবেন হাথুরুসিংহের স্থলাভিষিক্ত। তবে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে হাথুরুসিংহের উত্তরসূরি সম্ভবত হতে চলেছেন খালেদ মাহমুদ সুজনই।

খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, বাংলাদেশের কোচ হওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত আছেন তিনি। সম্প্রতি তিনি জাতীয় দলের কোচিং করানোকে ‘খুব কঠিন কাজ নয়’ বলে আখ্যা দেন। আত্মবিশ্বাসী এই কোচ বলেন, ‘আমার মনে হয় না খুব কঠিন এই জিনিসটা। এই লেভেলে কোচিংটা এতটা কঠিন না। মোটিভেশনটা খুব গুরুত্বপূর্ণ। প্ল্যানিং ভালো হতে হয়। দায়িত্বটা আমি পাব কি না জানি না। যদি পাই তাহলে চেষ্টা করব ভালোভাবে করতে।’

সুজনের মতে, কোচ হওয়ার জন্য যে প্রস্তুতি প্রয়োজন সেটি রয়েছে তার, ‘আমি মনে করি, আমার প্রস্তুতি রয়েছে। নানা সময়ে নানা চ্যালেঞ্জ নিয়েছি আমি। কোচিং তো অনেক বছর ধরেই করছি। সহকারী কোচ হিসেবে জাতীয় দলের দায়িত্বেও এক সময় ছিলাম।

কোচিংয়ের কাজটা খুব কাছ থেকে দেখেছি।’ হাথুরুসিংহের পদত্যাগের পেছনে তাকে নিয়ে দলের ভেতরকার অন্তর্কোন্দলকে দায়ী করছেন অনেকে। তবে এমন কিছুর গন্ধ পাচ্ছেন না সুজন, ‘আমি পাইনি তেমন কিছু। পরিবারে অনেক সময় এমন অনেক কিছুই হয়। সিনিয়র খেলোয়াড় যারা আছে তারা অনেকদিন ধরে খেলছে, তাদের কিছু মতামত হয়তো থাকে। অনেক সময় টিম বানাতে গিয়ে কারও সঙ্গে কারও দ্বিমত হতে পারে। কিন্তু সেটা খুব স্বাভাবিক ঘটনা।’

তিনি আরও বলেন, ‘ওইরকম বড় কিছু আমি কখনোই দেখিনি। আমি তো তিন-চারটা সিরিজে ছিলাম না। এর মধ্যে যদি কিছু হয়ে থাকে তাহলে আমি জানি না।‘ ৪৬ বছর বয়সী খালেদ মাহমুদ সুজন বর্তমানে বিপিএলের দল ঢাকা ডায়নামাইটসের কোচ হিসেবে কর্মরত আছেন। তার অধীনে গত আসরে শিরোপা জেতে দলটি।

Author: Wahed Murad

I am passionate for sports , specially in cricket and so i'll do my best to development of sports. I'm also teaching English language and trained at web design and development with fine web arts.