শুভ জন্মদিন মি: ব্রেট লি

brett-lee australia

তিনি গীটার বাজাতে পারদর্শী। অস্ট্রেলিয়ার ব্যান্ড সিক্স এন্ড আউটের সদস্য তিনি। ২০০৬ সালে ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলের সঙ্গে একটি গান করেন। গানটি ক্রিকেট বিশ্বে খুব জনপ্রিয় হয়েছিল। এছাড়াও তিনি দুটি ভারতীয় ছবিতে অভিনয় করেন।

ব্যাক্তিগত রেকর্ড :
★তিনি একমাত্র বোলার যিনি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ও আইসিসি টি২০ বিশ্বকাপে হ্যাট্রিক করেন।
★ টি২০ ক্রিকেট ইতিহাসের প্রথম হ্যাট্রিক করেন।
★ওয়ানডেতে অস্টেলিয়ার যৌথ সর্বোচ্চ উইকেট শিকারী এবং পুরো বিশ্বে অস্টম, টেস্টে অস্টেলিয়ার চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি।
★ আন্তর্জাতিক ক্রিকেটে ১৯ বার ৫ উইকেট নেন। এ সময়ে কখনোই তার দল হারেনি।
★ ওডিআইয়ে নয়বার ৫ উইকেট নেন, ফাস্ট বোলারদের মধ্যে শুধু ওয়াকার ইউনুসতার চেয়ে এগিয়ে, ১৩ বার ৫ উইকেট নেন।
★ ২০০০ সালের দিকে নিয়মিতভাবে ১৫০ কিলোমিটার কিংবা তারও অধিক গতিতে বোলিং করতেন। কেবলমাত্র শোয়েব আখতারের ১৬১.৩ কিলোমিটার গতিবেগই তাঁর বোলিংয়ের চেয়ে অগ্রসরমান ছিল। তিনি ১৬১.৮ গতিতেও বল নিক্ষেপ করেছিলেন, কিন্তু ম্যাচটি আন্তর্জাতিক না হওয়ায় তা গণনায় আসেনি।

দলীয় রেকর্ড :
★ ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন।
★২০০৬ ও ২০০৯ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিচ্যাম্পিয়ন।
★বিশ্বের ১ নম্বর টেস্ট দলের সদস্য (২০০০-২০০৮)। এ সময়ে ৭৬টি টেস্ট খেলেন ও ৫৪টিতেই জয়ী হন।
★২০১২ সালে সিডনি সিক্সার্সের হয়ে বিগব্যাশ টি২০ লীগ চ্যাম্পিয়ন।
★২০০৯ সালে নিউ সাউথ ওয়েলজ ব্লুজের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ টি২০ জয়।
★২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সেরহয়ে আইপিএল চ্যাম্পিয়ন।

পুরষ্কার & সম্মাননা :
১৯৯৯-২০০০ মৌসুমে উইজডেন বর্ষসেরা তরুণ ক্রিকেটার হিসেবে মনোনীত হন। অভিষেকের অল্প কিছুদিন পরই ২০০০ সালেঅ্যালান বর্ডার পদক বিতরণী অনুষ্ঠানেডোনাল্ড ব্র্যাডম্যান বছরের সেরা তরুণ খেলোয়াড় পুরস্কার লাভ করেন। ২০০৫ ও ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলেরপক্ষ থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট দলের সেরা খেলোয়াড়রূপে আইসিসি পুরস্কারপান। ২০০৬ সালে উইজডেন বর্ষসেরা ক্রিকেটার হন। ২০০৮ সালে তিনি অস্ট্রেলিয়ার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন। ২০০৮ সালের আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে টেস্ট দলের সেরা খেলোয়াড় হিসেবে পুরস্কার পান।
অবসর :
দীর্ঘ ইনজুরির কারণে ২০০৮ সালের পর আর টেস্ট খেলেতে না পারায় ২০১০ সালে টেস্ট থেকে অবসর নেন। এরপর তিনি নিয়মিত ওডিআই ও টি-20 খেলা চালিয়ে গিয়েছেন, ২০১২ সালে ইংল্যান্ড সফরে আবার ইনজুরিতে পড়ায় ২০১২ সালের ১৩ ই জুলাই আন্তর্জাতিক সকল ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তারপরও তিনি বীগ ব্যাশ ও আইপিএলয়ে খেলা চালিয়ে যান। ২০১৫ সালে বীগ ব্যাশ শেষে সকল ধরণের ক্রিকেট থেকে অবসরগ্রহণ করেন।

টেস্ট ও ওডিআই মিলে ৬৯০ উইকেটের মালিক ১৯৭৬ সালের আজকের এই দিনে নিউ সাউথ ওয়েলস প্রদেশের ওলনগং এলাকায় জন্মগ্রহণ করেন।
শুভ জন্মদিন সাবেক গতি দানব ব্রেট লি।

Author: MM Rahman Bappi

UpWork ফ্রীলান্সার । ৮ বছর এস-ই-ও ক্যাটেগরিতে কাজ করার অভিজ্ঞতা । প্রায় ১৫০০ ওয়েবসাইটের এস-ই-ও প্রবলেম সল্ভ করার অভিজ্ঞতা সম্পন্ন ফ্রীলান্সার । গুগল এলগরিদম, এড ওয়ার্ডস, সার্চ কনসোল, এনালাইটিক্স, ডিপ লেভেল ওয়েবসাইট অডিট, কম্পিটীটর এ্যানালাইসিস, ওয়েবসাইট আর্কিটেকচার, ই-কমার্স প্রোডাক্ট এস-ই-ও কন্ট্রোল, কী-ওয়ার্ড এ্যানালাইসিস, হাই লেভেল রাঙ্ক ইম্প্রভমেন্ট, লোকাল সার্চ... ইত্যাদি যেকোন বড় ধরনের প্রবলেম সল্ভ করে ক্লাইন্টকে সহযোগীতা করাই তার কাজ । বর্তমানে ইন্ডিপেনডেন্ট এস-ই-ও কনসালটেন্ট হিসেবে কাজ করছেন ও ডেইলি স্পোর্টসবিডি নিয়ন্ত্রন করছেন । অবসর সময়ে স্ট্রিট ফটোগ্রাফি করেন ।