ফিরে দেখা বিপিএল

bpl ticket price

সর্বাধিক ডিসমিসালঃ গ্লাভস হাতে উইকেটের পেছনে থেকে এই অর্জনটিতে নিজের নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম। ৩৫ ক্যাচ ও ৭ স্টাম্পিংয়ে তাঁর নামের পাশে সর্বাধিক ৪২ ডিসমিসাল। এরপরেই রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তী ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। তাঁর নামের পাশে রয়েছে ২০ ক্যাচ ও ১১ স্টাম্পিংয়ে মোট ৩১টি ডিসমিসাল।

দলীয় সর্বোচ্চঃ এক ইনিংসে দলীয় সর্বোচ্চ রানের ইনিংসটি বিপিএলের ইতিহাসে আসে ৫ ফেব্রুয়ারি ২০১৩ সালে। রংপুর রাইডার্সের বিপক্ষে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের করা ৪ উইকেটে ২১৭ রানের ইনিংসটি এখনো পর্যন্ত বিপিএলে দলীয় সর্বোচ্চ রানের ইনিংস।

সর্বনিম্ন দলীয় স্কোরঃ বিপিএলের চতুর্থ আসরে রংপুর রাইডার্সের বিপক্ষে মাত্র ৪৪ রানে অল-আউট হয়ে যায় আসরের নতুন দল খুলনা টাইটান্স। আর এই ম্যাচটিই জায়গা করে নেয় বিপিএলের রেকর্ড বইয়ের পাতায়।

সবচেয়ে বড় জয়ঃ রানের ব্যবধানে বিপিএলে সবচেয়ে বড় জয়টি হচ্ছে চিটাগাং ভাইকিংসের দখলে। সিলেট রয়্যালসের বিপক্ষে ২০১৩ সালের ৮ই ফেব্রুয়ারি ১১৯ রানের বিশাল ব্যবধানে জয় পায় চিটাগাং। অন্যদিকে উইকেটের ব্যবধানে সবচেয়ে বড় জয় সিলেট রয়্যালসের বিপক্ষে বরিশাল বার্নার্সের।

সবচেয়ে সফল অধিনায়কঃ বিপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি মুর্তজা। চার আসরের মধ্যে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে দুইবার ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে একবার অর্থাৎ মোট তিনবার শিরোপা জিতেছেন তিনি। তাছাড়া কমপক্ষে ১০ ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে ম্যাচে জয় পাওয়ার অনুপাতেও (৬৬.৬৬) এগিয়ে আছেন তিনি।

– ওয়াহেদ মুরাদ

Author: MM Rahman Bappi

UpWork ফ্রীলান্সার । ৮ বছর এস-ই-ও ক্যাটেগরিতে কাজ করার অভিজ্ঞতা । প্রায় ১৫০০ ওয়েবসাইটের এস-ই-ও প্রবলেম সল্ভ করার অভিজ্ঞতা সম্পন্ন ফ্রীলান্সার । গুগল এলগরিদম, এড ওয়ার্ডস, সার্চ কনসোল, এনালাইটিক্স, ডিপ লেভেল ওয়েবসাইট অডিট, কম্পিটীটর এ্যানালাইসিস, ওয়েবসাইট আর্কিটেকচার, ই-কমার্স প্রোডাক্ট এস-ই-ও কন্ট্রোল, কী-ওয়ার্ড এ্যানালাইসিস, হাই লেভেল রাঙ্ক ইম্প্রভমেন্ট, লোকাল সার্চ... ইত্যাদি যেকোন বড় ধরনের প্রবলেম সল্ভ করে ক্লাইন্টকে সহযোগীতা করাই তার কাজ । বর্তমানে ইন্ডিপেনডেন্ট এস-ই-ও কনসালটেন্ট হিসেবে কাজ করছেন ও ডেইলি স্পোর্টসবিডি নিয়ন্ত্রন করছেন । অবসর সময়ে স্ট্রিট ফটোগ্রাফি করেন ।