বাংলাদেশ ক্রিকেট

ছন্দে ফিরতে সাকিবের কয়েকটি ম্যাচই যথেষ্ট: মোহাম্মদ সালাউদ্দিন

ভারতীয় জুয়াড়ির প্রস্তাব হালকা ভাবে নিলেন সাকিব আল হাসান। আর পাঁচ-দশটা সাধারণ বিষয় মনে করে এড়িয়ে গেলেন। বাকি ৩৬৫ দিনের গল্প সবারই জানে। ক্রিকেট থেকে নির্বাসিত সাকিব ফিরেছেন নিষেধাজ্ঞা কাটিয়ে। আজ থেকে সব ধরনের ক্রিকেট খেলতে নেই কোনও বাঁধা।

দীর্ঘ এক বছর পর মুক্তি পেয়ে দলের আর ১০ জনের মত স্বাভাবিক একজন প্লেয়ার হয়ে ওঠায় সাকিব ভেসেছেন সতীর্থদের স্বাগতম বার্তায়। স্বস্তি ফিরিছে টাইগার শিবিরে। দীর্ঘদিন পর ফিরে সাকিব কেমন করবেন প্রতিযোগিতা মূলক পরিবেশে! তা নিয়ে কিন্তু স্বস্তিতে নেই হেড কোচ রাসেল ডোমিঙ্গো। চিন্তার ভাজ তাঁর কপালে।

ডোমিঙ্গো কিছুদিন আগে জানিয়ে রেখেছেন, “সে এসেই ভালো পারফর্ম করবে এমনটি আপনি আশা করতে পারেন না। আপনার তার প্রতি বিশ্বাস রাখতে হবে। সে একছর ক্রিকেটের বাইরে আছে (ছিল)। সে খেলতে চায়। সে বিশ্বের সেরা অলরাউন্ডার। তবে অবশ্যই তাকে পথ খুঁজে বের করতে হবে। বোলিং মেশিনে ব্যাট করা ও থ্রো বলে ব্যাট করার মাঝে অনেক তফাৎ আছে। ১৪০ কিলোমিটার বল মোকাবিলায় অন্যরকম চাপ থাকে। আত্মবিশ্বাস ফিরে আসার জন্যও তার সময় দরকার।”

ডোমিঙ্গোর থেকে সাকিবকে বেশিই চেনার কথা তাঁর শৈশবের কোচ মোহাম্মদ সালাউদ্দিন বা নাজমুল আবেদিন ফাহিমের। সাকিবের নাড়ি নক্ষত্র চেনা তাঁদের। দেড় যুগ ধরে দেখে আসছেন সাকিবকে। সেপ্টেম্বরে দেশে ফিরে সাকিব বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেওএসপি) নতুন করে দীক্ষা নিয়েছেন এই দুই সাবেক গুরুর থেকে। ১ মাস প্রাণপণ চেষ্টা চালিয়েছেন ম্যাচ ফিটনেস ফিরে পেতে।

সেই সালাউদ্দিনই বলছেন ভিন্ন কথা। ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে সালাউদ্দিন বলেন, “সে যেকোন সময় খেলার জন্য প্রস্তুত। অনুশীলনে অনেক ঘটনাই ঘটেছে। আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে সে অনুশীলনে কখনও গাফলতি করে না। ট্র্যাকে ফেরার জন্য তার কয়েকটি ম্যাচই যথেষ্ট। তবে আমি এভাবে চিন্তা করি না। আমি মনেকরি সে ক্রিকেটটা খুব ভালো বোঝে এবং সে ক্রিকেট নিয়েই চিন্তা করে। এটাই তাকে অন্যদের থেকে সেরা বানিয়েছে।”

শ্রীলঙ্কা সফরের মাঝামাঝি ক্রিকেটে ফেরার কথা ছিল বাংলাদেশের পোস্টার বয়ের। সেই লক্ষ্যেই নিজেকে এক মাস ধরে বিকেএসপিতে নীরবে-নিভৃতে প্রস্তুত করেছেন। নানান গড়িমসিতে ভেস্তে গেছে লঙ্কা সিরিজ। ফলে দীর্ঘায়িত হচ্ছে মাঠে ফেরার অপেক্ষা। শীঘ্রই দেশে ফিরবেন সাকিব। নভেম্বরের ১৫ তারিখ থেকে বিসিবি আয়োজন করতে চলেছে ৫ দলের টি-টোয়েন্টি লিগ। সবকিছু ঠিক থাকলে সেখানেই দেখা যাবে বিশ্বসেরা অলরাউন্ডারের ১ মাসের প্রস্তুতির ফল।

To Top