বাংলাদেশ ক্রিকেট

দেশে ফিরলেন টাইগারদের তিন বিদেশি কোচ

শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে প্রস্তুতির জন্য সেপ্টেম্বরের শুরুতে বাংলাদেশে এসেছিল টাইগারদের বিদেশি কোচিং স্টাফ, সফরটি শেষ পর্যন্ত না হলেও কন্ডিশনিং ক্যাম্পের জন্য দলের সাথেই ছিল তারা। এরপর হঠাৎ পরিকল্পনায় হওয়া বিসিবি প্রেসিডেন্টস কাপে গুরুত্বপূর্ণ ভূমিকায়ও ছিলেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসন ও ফিল্ডিং কোচ রায়ান কুক।

বিসিবি প্রেসিডেন্টস কাপে দুটি দলের হেড কোচের দায়িত্ব পালন করেছেন রায়ান কুক ও ওটিস গিবসন, কোচের দায়িত্বে না হলেও গুরুত্বপূর্ণ পর্যবেক্ষকের দায়িত্ব ছিল রাসেল ডোমিঙ্গোর উপরে। ওটিস গিবসনের অধীনে টুর্নামেন্টের ফাইনালেও উঠে যায় মাহমুদউল্লাহ একাদশ, তবে রায়ান কুকের অধীনে ব্যর্থ হন রায়ান কুক।

বাজে আবহাওয়ার কারণে পূর্ব নির্ধারিত সূচিতে মাঠে গড়ায়নি বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল, ম্যাচটি দুইদিন পিছিয়ে ২৫ অক্টোবর নেওয়া হলেও বিদেশি কোচদের দেশে ফেরার শিডিউল পূর্ব নির্ধারিত হওয়ায় তা পিছিয়ে নেওয়া সম্ভব হয়নি। সে কারণে ফাইনাল ম্যাচটি রেখেই দেশে ফিরে গেছেন মাহমুদউল্লাহ একাদশের হেড কোচ ওটিস গিবসন, তার সঙ্গী হয়েছেন রায়ান কুক ও টুর্নামেন্টের পর্যবেক্ষকের দায়িত্ব পালন করা টাইগারদের হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

জানুয়ারির আগে আন্তর্জাতিক সূচি না থাকলেও নভেম্বরের শেষ দিকে অনুষ্ঠিত হবে ঘরোয়া টুর্নামেন্ট করপোরেট টি-টোয়েন্টি লিগ, যদিও দিনক্ষণ এখনও চূড়ান্ত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই টুর্নামেন্টের আগে আবারও ঢাকায় আসার কথা রয়েছে বিদেশি কোচদের, তবে করপোরেট টি-টোয়েন্টি লিগ পিছিয়ে গেলে তাদের ফেরাটাও পিছিয়ে যাবে।

খরচে সমন্বয় রাখতে বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল শেষে ক্রিকেটারদের জৈব সুরক্ষিত বলয় থেকে ছুটি দিবে বিসিবি, যার ফলে হবে না দলীয় অনুশীলন। এ কারণে কোচদের কাজও নেই বললেই চলে, তবে ক্রিকেটাররা একক অনুশীলন করতে পারবেন।

To Top