ক্লাব ফুটবল

মৌসুমের প্রথম ‘এল-ক্লাসিকো’ আজ

ক্লাব ফুটবলে মহারণ শব্দটি এলেই সবার আগে ভক্ত-সমর্থকদের মনে উঁকি দেয় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের নাম। পুরো ফুটবল বিশ্বকে বুঁদ করে রাখতে এই ম্যাচের বিকল্প খুঁজে পাওয়া দুস্কর। এল ক্লাসিকোকে ঘিরে উন্মাদনা, উত্তেজনার মোটেও কমতি নেই, সমর্থক হোক বা না হোক; দুইভাগে বিভক্ত হয়ে যায় ফুটবল বিশ্ব।

যে ম্যাচ মাঠের লড়াইকেও ছাপিয়ে যায়। কত তর্ক-বিতর্ক, সৌন্দর্য, বিস্ময় আর রোমাঞ্চ দিয়ে সবাইকে মাতিয়ে রাখে পুরো ৯০ মিনিট। আজ সেই মহারণে মাঠে নামবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ, মৌসুমের প্রথম এল ক্লাসিকোর ক্যাম্প ন্যু তে শৈল্পিক লড়াই শুরু রাত ৮ টায়।

এল ক্লাসিকোর মহারণে মাঠে নামার আগে স্বস্তিতে নেই বার্সা কিংবা রিয়াল কোন দলই। সর্বশেষ লিগ ম্যাচে দুই দলই হেরেছে। তাও দুই দলেরই হার এসেছে দুর্বল দলের বিপক্ষে, বার্সেলোনার হার গেতাফের ও রিয়াল মাদ্রিদের হার আরও অস্বস্তিকর কাদিজের বিপক্ষে। এমনিতেই দলটি দ্বিতীয় বিভাগ থেকে উঠে এসেছে, তার উপর করোনা ভাইরাসের কারণে দ্বিতীয় সারির দল নিয়ে মাঠে নেমেছিল কাদিজ।

গত সপ্তাহে শুরু হওয়া উয়েফা চ্যাম্পিয়নস লিগেও হেরেছে রিয়াল মাদ্রিদ, ঘরের মাঠে শাখতার দোনেস্কের বিপক্ষে ৩-২ ব্যবধানে হেরেছে তারা। অন্য দিকে স্বস্তি আছে বার্সেলোনার, চ্যাম্পিয়নস লিগে ফেরেন্সভারোসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে এল ক্লাসিকোর প্রস্তুতি সেরেছে লিওনেল মেসিরা।

লা লিগায় অবশ্য দুই দলের অবস্থানই এবার কিছুটা নড়বড়ে, যদিও অন্যদের চেয়ে ম্যাচ কম খেলেছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। ছয় রাউন্ড শেষে ৫ ম্যাচ খেলা রিয়াল ৩ জয়, ১ ড্র ও ১ হারেআছে পয়েন্ট টেবিলের ৩ এ, অন্য দিকে ৪ ম্যাচ খেলে ২ জয়, সমান ১ টি করে হার ও ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ১০ নাম্বারে আছে বার্সেলোনা। আজ জিতলে রিয়ালের সমান অবস্থানে উঠে আসবে বার্সা, অন্য দিকে রিয়াল মাদ্রিদও নিশ্চয় চিরপ্রতিদ্বন্দ্বীদের সাথে ব্যবধান বাড়িয়ে নিতে চাইবে।

এতকিছুর পরেও কিছুটা রং হারিয়েছে এল ক্লাসিকো, ম্যাচটিতে যে থাকবে না মেসি-রোনালদো দ্বৈরথ। করোনা ভাইরাসের কারণে থাকছে না স্টেডিয়ামে দর্শক উপস্থিতিও, তবুও বিশ্বের অন্য যে কোন ম্যাচের তুলনায় বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ লড়াই সব সময়ই আলাদা আবেদন নিয়েই হাজির হবে ফুটবল বিশ্বের কাছে।

To Top