fbpx

আইসিসিতে বড় পদ পাচ্ছেন সৌরভ গাঙ্গুলি!

বহুমুখী দায়িত্ব সামলাতে সিদ্ধহস্ত সৌরভ গাঙ্গুলি। একাধারে তিনি রাজ্য ক্রিকেট সংস্থার প্রধান, ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টের পাশাপাশি এবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির ডেপুটি চেয়ারম্যান পদে বসানোর কথা হচ্ছে তাঁকে নিয়ে। আইসিসির একটি সূত্র মারফত এমনই ইঙ্গিত মিলেছে। শীঘ্রই এ সুসংবাদ পেতে যাচ্ছেন তিনি।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউসিলের (আইসিসি) প্রধান ছিলেন আরেক ভারতীয় শশাঙ্ক মনোহর। অনেকেই চেয়েছিলেন শশাঙ্কের ফেলে আসা চেয়ারে সৌরভই বসুক। গ্রায়েম স্মিথ, ডেভিড গাওয়াররাও তাতে মত দিয়েছিলেন। কিন্তু করোনা কালীন এমন দুঃসময়ে ভারতের ক্রিকেটকে সঠিক পথে রাখতে সৌরভের মতই একজনকে দরকার বিসিসিআইয়ে। সেটি সৌরভ নিজেও জানেন। কিন্তু আইসিসির চেয়ারম্যানের মত পদ কে-ই বা পেতে চায় না?! কিন্তু সমস্যা হচ্ছে, সৌরভকে আইসিসি চেয়ারম্যানের পদ গ্রহণ করতে হলে বোর্ড প্রেসিডেন্টের চেয়ার ছাড়তে হবে। যেটা তিনি করতে নারাজ।

তবে আইসিসির নীতি নির্ধারকেরা চাইছেন সৌরভ আইসিসিতে চেয়ারম্যান না হলেও অন্য কোনও পদে থাক। যেটা তিনি বিসিসিআইয়ের পদ না ছেড়েও পালন করতে পারেন। তাই কেউ কেউ মত দিয়েছেন সৌরভ যেন আইসিসিতে সহকারী চেয়ারম্যানের পদ নিক।

নাম প্রকাশে অনিচ্ছুক আসিসির এক বড় কর্তা ভারতের একটি পত্রিকাকে জানান, “সৌরভ গাঙ্গুলির মতো কেউ ডেপুটি চেয়ারম্যান হলে আইসিসি প্রশাসনের হাতই শক্ত হবে। বিশেষ করে এমন একটা কঠিন পরিস্থিতিতে, যখন সারা বিশ্বেই অনিশ্চয়তা আর উদ্বেগের মধ্যে। সৌরভ এলে কিন্তু ডেপুটি চেয়ারম্যানের পদটাও অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’’

ভারতীয় গণমাধ্যমে আইসিসির সম্ভাব্য চেয়ারম্যান হিসেবে ভারত থেকে এন. শ্রীনিবাসনের নাম শোনা যাচ্ছিলো। তবে সেটি খুব একটা জারালো নয়। তাই চেয়ারম্যান হবার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের প্রতিনিধিরাই।