fbpx

রেকর্ড গড়ে ফরাসি ওপেনে নারী এককের শিরোপা জিতলেন শিয়াওতেক

 

ফরাসি ওপেনের নারী এককের শিরোপা জিতলেন ১৯ বছর বয়সি শিয়াওতেক। টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়েছেন এই টিনেজার। পুরো টুর্নামেন্টে কোনও ম্যাচ তো আলোকবর্ষ দূরের কথা, একটি সেট পর্যন্তও হারেননি তিনি।

অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ইতিহাস গড়েছেন। নারী-পুরুষ মিলিয়ে পোল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে কোনও গ্র্যান্ড স্ল্যামের একক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখালেন তিনি। বিশ্ব র‍্যাংকিংএ ৫৪ তে থাকা শিয়াওতেক ৬-৪, ৬-১ সেটে বিধ্বস্ত করেছেন বিশ্বের চতুর্থ বাছাই মার্কিন তারকা কেনিনকে।

পোল্যান্ডের ৮১ বছরের টেনিস ইতিহাসে প্রথম নারী হিসেবে ফরাসি ওপেনের গ্র‍্যান্ড ফিনালেতে উঠেছিলেন শিয়াওতেক। সদ্য অস্ট্রেলিয়ান ওপেন জয়ী কেনিনকে হারিয়ে হয়ে গেছেন দেশটির প্রথম গ্র‍্যান্ড স্লাম জয়ী খেলোয়াড়।

প্রথম গ্র‍্যান্ডস্লাম জয়ের দিন রেকর্ড বুকের অনেক গুলো পাতা এলোমেলো করে দিয়েছেন এই পোলিশ তারকা। ২০০৭ সালে জাস্টিন হেনিনের পর প্রথম কোনও খেলোয়াড় একটি টুর্নামেন্টের সবগুলো সেটে জিতলো। এছাড়াও ফরাসি ওপেনের সর্বশেষ ২৮ বছরের হিসেবে সবচেয়ে কম বয়সী হিসেবে ট্রফি জয়ের রেকর্ডও গড়েছেন তিনি।

শিরোপা জেতার পর আবেগ আপ্লূত শিয়াওতেক বলেন, “আমি বুঝতে পারছি না কী ঘটছে। আমি দারুণ খুশি। মাত্র দুই বছর আগে আমি জুনিয়র গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলাম আর এখন আমি ফরাসি ওপেন জিতলাম। মনে হচ্ছে খুব অল্প সময়ের মধ্যে সবকিছু ঘটে গেল। আমি বিশ্বাসই করতে পারছি না।”