fbpx

ভবিষ্যৎ নিয়ে চিন্তা করে চাপ নিতে চাননা বিশ্বকাপজয়ী তৌহিদ হৃদয়

তৌহিদ হৃদয়, ঘরোয়া ক্রিকেট আর বয়সভিত্তিক ক্রিকেটের যারা খোজ খবর রাখেন তাদের কাছে অনেক পরিচিত নাম । বয়সভিত্তিক ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে এক সিরিজে টানা তিন সেঞ্চুরী করে রীতিমত রানমেশিন বেনে যান তিনি । জিতেছেন অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ, সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেণ মুল্যবান ৪০ রান । ঘরোয়া ক্রিকেটে লিস্ট এ ক্রিকেটে ২৩ ম্যাচে ৪৫ এর উপর গড়ে ৮২০ রান করেছেন তিনি । ঘরোয়া ক্রিকেটে তার গড় ৫০ এর উপরে । স্বাভাবিকভাবেই এইচপি দলে ডাক পেয়েছেন এই ব্যাটসম্যান আর খেলবেন তিন দলীয় বিশেষ টুর্নামেন্টেও । বিশ্বকাপ জেতার পর এমন একটা টুর্নামেন্ট খেলবার সুযোগ পেয়ে সবাই অনেক এক্সাইটেড । স্বীকার করলেন হুদয় । ডেইলি স্পোটর্সবিডিকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন,

” সবাই অনেক এক্সাইটেড যে এমন একটা টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে । দীর্ঘদিন পর খেলা ফিরছে । সবাই অনেক উৎসাহী হয়ে আছে । বিশ্বাস করি যে সবাই তাদের বেস্ট চেষ্টাটা করবে ”

জাতীয় দলের ক্রিকেটারদের সাথে এত দারুন একটা টুর্নামেন্ট এ খেলার জন্য আলাদা প্রেসার কাজ করছে কিনা সে প্রশ্নের উত্তরে  তিনি বলেন, “  সবার কথা বলতে পারবো না তবে আমি নিজে কোন প্রেসার বা চাপ অনুভব করছিনা। ম্যাচ বাই ম্যাচ চিন্তা করাটাই আমার কাছে মনে হয় ভাল। ফিউচারের কথা চিন্তা করে খুব বেশি চাপ নিইনা । আমি চিন্তা করিনা অন্তত । আমি এভাবেই ভাবি আসলে। ”

অনেক দিন পর মাঠে ফিরছে সবাই । জাতীয় দলের ক্রিকেটাররা যেমন ছিল মিরপুরে বিভিন্ন ধাপের অনুশীলনে তেমনি আকবর – হৃদয়রা ছিলেন বিকেএসপিতে । আলাদা করে কোন প্রিপারেশন হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে বেশ গোপনীয়তা বজায় রাখতে চাইলেন তৌহিদ হৃদয় । তিনি বলেন, “ প্রিপারেশন আল্লাহর রহমতে সবকিছু ভাল আছে। অনেক দিন পর মাঠে আসতে পারছি, কিছু বিষয় আছে বলতে পারছিনা । পজিটিভ থাকাটাই ভাল হবে ফিউচারের জন্য। আর ফিউচার নিয়ে আসলেই কোন চিন্তাভাবনা তেমন একটা করিনা। ঐরকম চিন্তা ভাবনা আসলে একটা অটোমেটিক প্রেসার কাজ করে ভেতরে , সবকিছু আমি বর্তমান নিয়েই চিন্তা করি। বর্তমানে কিভাবে ভাল করা যায় এটা নিয়েই সবসময় চিন্তাভাবনা করি। দেখা যাক পরবর্তীতে কি হয়। ” 

  আসন্ন টি-২০ টুর্নামেন্টে বিদেশিরা না থাকলেও থাকছে মোটা অংকের প্রাইজমানি

নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে থাকা দলে আছেন তিনি । যে দলে আছেন মুশফিকের মত তারকা ক্রিকেটার, আছেন স্পিডস্টার তাসকিন, লেগস্পিনার রিশাদ । দল নিয়ে আালাদা করে আশার কথা শোনালেন তৌহিদ হৃদয়। কেন অন্য সব দলের থেকে নিজেদের কিছুটা এগিয়ে রাখছেন সেই কারনও ব্যাখ্যা করেছেন তিনি,

“ অবশ্যই আমাদের একটা ব্যালেন্সড টিম আছে। যেহেতু আমাদের টিমে মুশফিক ভাইয়ের মত অভিজ্ঞ একজন আছেন । মুশফিক ভাই যে টিমে আছেন ঐ টিমের বেশি চিন্তা করার কিছু থাকেনা। আমি মনে করি যে মুশফিক ভাই যেদিন খেলবে অপনেন্ট যেকোন টিমের জন্য আসলে কঠিন হয়ে যাবে সেটা ডমেষ্টিক বা আন্তর্জাতিক ক্রিকেটে হতে পারে। সবদিক থেকে আমাদের ফিল্ডিং সাইড, বোলিং অনেক ভাল ।

তাসকিন ভাই বেশ ভাল বোলিং করছে, ভাল ফ্লোতে আছেন। সবাই অনেক ভাল শেপে আছে ইনশাল্লাহ্ । ভাল কিছূ হবে ইনশাল্লাহ্ । তার থেকে বড় বিষয় হলো আমাদের মধ্যে কথা হয়তেছিলো যে আমাদের ফিল্ডিং সাইডটা অনেক ভাল । অনেক বেশি তরুন ক্রিকেটার আছেন আমাদের দলে বেশি অন্য টিমের তুলনাতে । ইনশাল্লাহ্ ভাল হবে ” 

যে দলে আছেন তিনি :

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, মুকিদুল ইসলাম মুগ্ধ, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন

স্ট্যান্ডবাইঃ সুমন খান, শাদমান ইসলাম, তানভীর ইসলাম

তিন দলের ওয়ানডে সিরিজের সূচিঃ

প্রথম ম্যাচ, ১১ অক্টোবর
মাহমুদউল্লাহ একাদশ – নাজমুল একাদশ
রিজার্ভ ডে – ১২ অক্টোবর

দ্বিতীয় ম্যাচ, ১৩ অক্টোবর
মাহমুদউল্লাহ একাদশ – তামিম একাদশ
রিজার্ভ ডে -১৪ অক্টোবর

তৃতীয় ম্যাচ, ১৫ অক্টোবর
নাজমুল একাদশ – তামিম একাদশ
রিজার্ভ ডে – ১৬ অক্টোবর

চতুর্থ ম্যাচ, ১৭ অক্টোবর
মাহমুদউল্লাহ একাদশ – নাজমুল একাদশ
রিজার্ভ ডে – ১৮ অক্টোবর

পঞ্চম ম্যাচ, ১৯ অক্টোবর
মাহমুদউল্লাহ একাদশ – তামিম একাদশ
রিজার্ভ ডে – ২০ অক্টোবর

ষষ্ঠ ম্যাচ, ২১ অক্টোবর
নাজমুল একাদশ – তামিম একাদশ
রিজার্ভ ডে – ২২ অক্টোবর

ফাইনাল, ২৩ অক্টোবর
রিজার্ভ ডে – ২৪ অক্টোবর