fbpx

অনাস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন বার্তামেউ

সাম্প্রতিক সময়ে মাঠের চেয়ে মাঠের বাহিরের কর্মকান্ডে বেশি বিতর্কিত বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বার্সেলোনা, তবে ভক্ত-সমর্থকদের ধারণা ক্লাবের এই বিতর্কিত অবস্থানে পৌঁছানোর পেছনে দায়টা বার্সা সভাপতি জোসেফ মারিয়া বার্তামেউয়ের।

চারিদিক থেকে সমালোচনা ও পদত্যাগের ঝড় বয়ে গেলেও নিজের পদ ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টাই করে গেছেন বার্তামেউ, এখন পর্যন্ত তাতে বেশ সফলই বলা যায় তাকে। কিন্তু শেষ পর্যন্ত নিজেকে রক্ষা করতে পারবেন কি-না সেটা বেশ কঠিনই এক প্রশ্ন হতে যাচ্ছে, বার্সেলোনার ইতিহাসে গত ১০০ বছরের মধ্যে তৃতীয় সভাপতি হিসেবে অনাস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন তিনি।

বার্সেলোনার ইতিহাসের সেরা ফুটবলার লিওলেন মেসির বার্সেলোনা ছাড়াকে কেন্দ্র করে পদ নিয়ে টানাটানি শুরু হয় বার্তামেউয়ের, সে সময় ক্লাবটির ভক্ত ও সমর্থকরা তার পদত্যাগ চেয়ে সাক্ষর কর্মসূচি শুরু করেন। নিয়ম অনুযায়ী ১৬ হাজার সঠিক সাক্ষর সংগ্রহ করতে পারলে বার্সা সভাপতির পদে থাকা নিয়ে হবে অনাস্থা ভোট, সেই কোটা পুরণ করে ফেলেছে উদ্যোক্তারা।

যার ফলে ১০-২০ দিনের মধ্যেই অনাস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন জোসেফ মারিয়া বার্তামেউ, সেখানে তার বিপক্ষে দুই-তৃতীয়াংশ ভোট পড়লেই পদ ছাড়তে হবে বিতর্কিত এই সভাপতিকে। ভোট দিবেন ক্লাবের সদস্যরা, যা পরিস্থিতি তাতে শেষ পর্যন্ত হয়তো মেয়াদ পূর্ণ হওয়ার আগেই দায়িত্ব ছেড়ে দিতে হতে পারে বার্তামেউকে।