fbpx

ছিলেন সম্ভাবনা, হয়েছেন আক্ষেপ; রেখে গেছেন স্মৃতি

বিরাট কোহলি, হাল ক্রিকেটের নিঃসন্দেহে সর্ব সেরা ব্যাটসম্যান। ক্রিকেট ইতিহাসেরও সর্বকালের অন্যতম সেরাদের একজনও বটে। ব্যাটটাকে তুলি বানিয়ে সবুজের ওই গালিচায় ছবি আকেঁন, মনটা ডেকে উঠে বাইশগজের লিওনার্দো দ্য ভিঞ্চি বলে। কি দারুণ নান্দনিকতায়, সৌন্দর্যের পসরা ছড়িয়ে স্বীয় ব্যাটিং মাধুর্যতায় তিনি বিমোহিত করে রাখেন গোটা গ্যালারি। বলতে গেলে যায় আরও বলা… থাক না আজ সে কথা!

যেই বিরাট কোহলির সুবাসে গোটা বিশ্ব মাতোয়ারা, সেই বিরাট কোহলিকেই কি না হতভম্ব, হতবিহবল আর হতবুদ্ধ করে দিলেন ছোটখাটো গড়নের ২০ বছর বয়সী এক অখ্যাত বোলার। আদতে স্পিনার; লেগ স্পিনার। বাঘ ক্রিকেটের জন্য যা তীব্র প্রখর গ্রীষ্মে হিমশীতল হাওয়া সমতুল্য! কতো বছর পর যে এক লেগ স্পিনারের দেখা পেয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

আধুনিক ক্রিকেটের মহিরুহ কোহলিকে শুধুই বিভ্রম আর হতবিহ্বলই করে রাখেননি, প্রতিটি বলেই কাঁপন ধরিয়ে চরম ধাঁধাঁয় ফেলে তুলে নিয়েছেন তাঁর উইকেটখানও। তবুও আবার স্ট্যাম্প ছত্রখান করে! ক’জন বোলারই এমনটা পারে? কতো নামি-দামি রাঘববোয়াল বোলার, কতো তীব্র শক্তিধর পেসার বা সাপের ন্যায় ফনা তোলা স্পিনারও খেই হারিয়ে ফেলেন তার সম্মুখে। তবে তো এই বোলার চরম সৌভাগ্যবানই, ক’জনের ভাগ্যে এমন সৌভাগ্য খেলা করে?

সত্যিই কি বোলার সৌভাগ্যবান? পুরো ক্যারিয়ারে তাকালে প্রশ্নটা আপনার মনে উঠে আসবে অনিচ্ছাতেই। সৌভাগ্য!! হ্যাঁ.. ওই মাহেন্দ্রক্ষণটাই তার সৌভাগ্য, বাকিটা জুড়ে শুধুই আক্ষেপের গল্প। ভাগ্যের লিখনে “সৌ” শব্দটা এখন পর্যন্ত মোটে একবারই লিখতে পেরেছেন লিখন; হ্যাঁ.. বোলারের নাম জুবায়ের লিখন।

জুবায়ের লিখন; যার সম্পর্কে স্বয়ং সাকিব আল হাসান বলেছিলেন– আমার মনে হয়, ও এমন এক স্পিনার, যার মাঝে দেশের হয়ে টেস্টে ক্রিকেটে ৩০০-৪০০ উইকেট শিকারের সক্ষমতা বিদ্যমান। অথচ, কালের বিবর্তনে আর সময়ের পরিক্রমায় জুবায়ের লিখন আজ শুধুই আক্ষেপ আর হতাশা জাগানিয়া নাম। দায়টা উভয়েরই। যেমন অনেকটা ব্যবস্থাপনার, তেমনি খানিকটা তার একার।

  জন্মদিনে জেনে নিতে পারেন শেবাগের অজানা কিছু গল্প

তবে আমি বিশ্বাস করি, এখনও লিখন ফিরতে পারে আপন মহিমায়। লিখতে পারে অনেক অনেক রূপকথা। তার এই সামর্থ্য অবশ্যই আছে। আমার কথা হয়তো বিশ্বাস নাই হতে পারে, কিন্তু সাকিব আল হাসানের কথা? হ্যাঁ, লিখন চাইলে আর পর্যাপ্ত সুযোগ ও সুবিধা পেলে লিখন পারবে তার ভাগ্য পুনরায় লিখতে।

যাহোক, আজ জাতীয় দলের হয়ে মোটে ১০ ম্যাচে ২২ উইকেট নেয়া এই স্পিনারের ২৫ তম জন্মদিন। আজকের এই দিনে ১৯৯৫ সালে ময়মনসিংহের জামালপুরে তাঁর জন্ম। – শুভ জন্মদিন জুবায়ের !!

বিস্তারিত