fbpx

দক্ষিণ আফ্রিকার সরকার কর্তৃক ক্রিকেট বোর্ড বিলুপ্ত ঘোষণা, আইসিসির নিষিদ্ধের অপেক্ষা

বড় অঘটন হয়ে গেল কিনা সবথেকে আনপ্রেডিক্টেবল দেশ খ্যাত সাউথ আফ্রিকা। স্টেইনদের দেশের ক্রিকেট বোর্ড এর অস্তিত্ব বিলুপ্ত ঘোষণা করেছে সেদেশের সরকার। বিলুপ্ত করে তার ক্ষমতা হাতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার৷

দেশটির অলিম্পিক কমিটি এবং ক্রীড়া মন্ত্রনালয়, ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়ে সকল কর্মকর্তার পদ বিলুপ্ত হবার কথা নোটিশ করে। গত মাসের ১৭ তারিখে পদত্যাগ করেন ৭ বছর ধরে ক্ষমতায় থাকা ক্রিস নেনজানি।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সমস্যা চলছিল বেশ দীর্ঘদিন ধরেই। গত ডিসেম্বরে অসদাচরণের দায়ে বোর্ডের প্রধান নির্বাহী থাবাং মোরেকে বরখাস্ত করা হয়। এরপর পদত্যাগ করেন বোর্ডের তিনজন সদস্য। কি-স্পনসর স্ট্যান্ডার্ড ব্যাংকও নতুন চুক্তির রাস্তায় হাঁটবে না বলে সিদ্ধান্ত নেয়। ১৭ই আগস্ট বোর্ডের সিওও নাসেই এপিয়াকে সরিয়ে দেয়া হয় এবং এরই কয়েক ঘন্টার মধ্যে নেনজানি পদত্যাগের সিদ্ধান্ত আসে।

দেশটির সরকারের দাবী অনুযায়ী দর্শক, সাধারণ মানুষ, স্টেক হোল্ডার, স্পন্সর সবার সরে যাবার প্রবণতা অত্যধিক বৃদ্ধি পেয়েছে সীমাহীন দুর্নীতির কারণে যার ফলে সরকার বাধ্য হয়ে এই পদক্ষেপ নিচ্ছে।

তবে আইসিসির নিয়ম বলছে, কোন দেশের সরকার সে দেশের ক্রিকেট বোর্ডে সরাসরি হস্তক্ষেপ করলে নিষিদ্ধ করতে পারবে আইসিসি। সে হিসেবে দক্ষিণ আফ্রিকার নিষিদ্ধ হওয়া সময়ের ব্যাপার মাত্র।

বিস্তারিত