fbpx

সুইডেন ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব নিলেন জন্টি রোডস

খুব বেশি ক্রিকেটের খোঁজ খবর না রাখলে সুইডেনও যে ক্রিকেট খেলতে শুরু করেছে সেটা জানার কথাও নয়। অবশ্য জানবেনই বা কি করে। ইউরোপ মানে আমরা শুধু ফুটবলকেই বুঝি। তবে সুইডেনের ক্রিকেটের যাত্রা বেশ পুরনোই বলা যায়। ১৯৯৭ সালে আইসিসির অনুমোদিত সদস্য হিসেবে সুইডিশ ক্রিকেট ফেডারেশনের যাত্রা শুরু করে, ২০১৭ সালে সহযোগী সদস্য হিসেবে স্বীকৃতি লাভ করে তারা।

বিশ্বের সব স্বীকৃত ক্রিকেট খেলুড়ে দেশকেই টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের আওতায় নিয়ে আসে আইসিসি, সেই সুযোগ লাভ করে সুইডেনও। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে তাদের বর্তমান অবস্থান ৪৩, এর আগে গত বছর দেশটি ৩৭ এ উঠে এসেছিল। এমন একটা দলেরই হেড কোচের দায়িত্ব গ্রহণ করলেন সাবেক দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ও সর্বকালের সেরা ফিল্ডার জন্টি রোডস। তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে সুইডিশ ক্রিকেট ফেডারেশন।

এক বিবৃতিতে সুইডিশ ক্রিকেট ফেডারেশন জানিয়ে, “এই চুক্তি দেশের জুনিয়র ক্রিকেটারদের ও দেশের ক্রিকেটে উন্নতির জন্য বোর্ডের বিস্তৃত পরিকল্পনার অংশ। সুইডেন গত দুই বছরে দ্বিতীয় দ্রুত ক্রমবর্ধমান খেলা হিসেবে ক্রিকেট ৩০০% বৃদ্ধি পেয়েছে।”

সুইডেন ক্রিকেট দলের দায়িত্ব নিয়ে উচ্ছ্বসিত জন্টি রোডস নিজেও। সর্বকালের সেরা এই ফিল্ডার বলেন, “আমি আমার পরিবারের সাথে সুইডেনে স্থানান্তরিত হয়ে সুইডিশ ক্রিকেট ফেডারেশনের সাথে এক সাথে কাজ করতে পেরে সত্যিই উচ্ছ্বসিত। এই সুযোগটি উপযুক্ত সময়েই এসেছে, আমি সম্পূর্ণ নতুন পরিবেশে আমার শক্তি বিনিয়োগ করতে পেরে কৃতজ্ঞ। দলটির দায়িত্ব নিতে আমি আর অপেক্ষা করতে পারছি না।”

জন্টি রোডস বর্তমানে আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালনের জন্য আরব আমিরাতে অবস্থান করছেন, আইপিএল পর্ব শেষ করেই আনুষ্ঠানিক ভাবে নভেম্বরে সুইডেনের দায়িত্ব নিবেন তিনি।