বড় ক্রিকেটার হতে পারেন পান্ডিয়া – দ্রাবিড়

hardik pandya

কিছুদিন আগে ভারত ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড় সব ফরম্যাটে হার্দিক পান্ডের নিয়মিত পারফর্ম করা নিয়ে বেশ কিছু কথা বলেছেন। যে কোন ক্রিকেটারের জন্য এ কথাগুলো বাইবেল হওয়া উচিত আমার মতে!

“হার্দিকের একটা ভালো উদাহারন হচ্ছে সে শুধু ন্যাচারাল খেলা না খেলে পরিস্থিতি বুঝে খেলতে শিখে গেছে যেটা তার ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করছে আমার মতে। শুধু একভাবে খেলে যাওয়ার মধ্যে কোন কৃতিত্ব নেই। সে যদি ৪ এ ব্যাট করে একভাবে ব্যাট করে, যদি ৬ এ ব্যাট করে আরেকভাবে। পরের ম্যাচে হয়তো ৮০/৪ এ ক্রিজে আসতে হবে এবং অইভাবেই ব্যাট করতে হবে যেভাবে সে অস্ট্রেলিয়ার সাথে প্রথম ওয়ানডেতে ধনী কে সাথে নিয়ে করেছিলো। এটা হচ্ছে পরিণতবোধের প্রমাণ এবং এটাই আমি দেখতে চাই।

“স্বাভাবিক খেলা খেলো” এ ধারণা আমাকে খুব হতাশ করে কারণ আমার কাছে স্বাভাবিক খেলা বলতে কোন খেলা নাই। সব কিছু নির্ভর করে আপনি বিভিন্ন পরিস্থিতি কিভাবে সামলাচ্ছেন তার উপর। আপনি কি ৩০/৩ বা ২৫০/৩ দুই পরিস্থিতি’তেই খেলার জন্য প্রস্তুত? আপনি কি ইনিংসের প্রথম বল বা লাঞ্চের পর প্রথম বল খেলতে প্রস্তুত? বিভিন্ন পরিস্থিতি’তে বিভিন্ন ভাবে ব্যাট করা আপনাকে শিখতে হবে এবং সেটাই একজন উন্নতি করতে থাকা ক্রিকেটারের লক্ষণ, যে ধারাবাহিক ভাবে দলের জন্য অবদান রাখতে পারে, শুধুমাত্র এক সিজন বা হঠাত করে পারফর্ম করে না। আমরা ভারত ‘এ’ দলকে এভাবেই তৈরি করছি যাতে তারা সব-আবহাওয়া, সব-পরিস্থিতি এবং সব কন্ডিশনের ক্রিকেটার হতে পারে”।

Author: MM Rahman Bappi

UpWork ফ্রীলান্সার । ৮ বছর এস-ই-ও ক্যাটেগরিতে কাজ করার অভিজ্ঞতা । প্রায় ১৫০০ ওয়েবসাইটের এস-ই-ও প্রবলেম সল্ভ করার অভিজ্ঞতা সম্পন্ন ফ্রীলান্সার । গুগল এলগরিদম, এড ওয়ার্ডস, সার্চ কনসোল, এনালাইটিক্স, ডিপ লেভেল ওয়েবসাইট অডিট, কম্পিটীটর এ্যানালাইসিস, ওয়েবসাইট আর্কিটেকচার, ই-কমার্স প্রোডাক্ট এস-ই-ও কন্ট্রোল, কী-ওয়ার্ড এ্যানালাইসিস, হাই লেভেল রাঙ্ক ইম্প্রভমেন্ট, লোকাল সার্চ... ইত্যাদি যেকোন বড় ধরনের প্রবলেম সল্ভ করে ক্লাইন্টকে সহযোগীতা করাই তার কাজ । বর্তমানে ইন্ডিপেনডেন্ট এস-ই-ও কনসালটেন্ট হিসেবে কাজ করছেন ও ডেইলি স্পোর্টসবিডি নিয়ন্ত্রন করছেন । অবসর সময়ে স্ট্রিট ফটোগ্রাফি করেন ।