আরো শক্তিশালী হয়েই ফিরবেন সাকিবঃ সালাহউদ্দিন

আরো শক্তিশালী হয়েই ফিরবেন সাকিবঃ সালাহউদ্দিন

আইসিসির দেওয়া নিষেধাজ্ঞায় ১ বছরের জন্য সব ধরনের ক্রিকেটের বাহিরে সাকিব আল হাসান, আর ১২২ দিন পরেই ফিরবেন ক্রিকেটে। তবে ক্রিকেটের মধ্যে থাকুক আর ক্রিকেটের বাহিরে, আলোচনার জন্য সাকিব নামটাই যথেষ্ট। নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরতে প্রায় ৪ মাসের অপেক্ষা থাকলেও ফেরার পর কেমন করবে সেটা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে।

দীর্ঘদিন মাঠের বাহিরে থাকা একজন ক্রিকেটারের মাঠে ফিরে মানিয়ে নিতে একটু সময় লেগেই যায়। সাকিবের ক্ষেত্রে সময় লাগবে কি না, আর লাগলেও সেটা কতদিন বা কত ম্যাচ সেটা এখনই বলা সম্ভব হচ্ছে না। তবে একটা বিষয় নিয়ে ক্রিকেট ভক্ত থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষক, সতীর্থ ও ক্রিকেট কোচরা একমত যে, ক্রিকেটে ফেরার পর সাকিবের মানিয়ে নিতে খুব একটা সমস্যা হবে না। এবার সাকিবের গুরু মোহাম্মদ সালাহউদ্দিন জানালেন, নিষেধাজ্ঞা কাটিয়ে আরও শক্তিশালী হয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন সাকিব আল হাসান

ফেসবুক ভিত্তিক ক্রিকেট রিলেটেড জনপ্রিয় গ্রুপ “১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান এর আয়োজনে এক ফেসবুক লাইভে সাকিবের ফেরা নিয়ে কথা বলেছেন মোহাম্মদ সালাহউদ্দিন। সেখানেই তিনি এমন মন্তব্য করেন, সেই সাথে ভক্তদের আশ্বস্ত করেছেন যে ক্রিকেটে ফিরে খারাপ করবেন সাকিব এমনটা ভাবার কোন কারণ নেই।

মানসিক ভাবে শক্তিশালী হওয়াটাই সাকিবের ক্রিকেটে ফিরে আরও ভালো করতে সাহায্য করবে উল্লেখ করে মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, “সাকিব আগের চেয়ে বা আগের মতোই ফিরবে এটা নিয়ে আমার মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব নেই, হয়তো আগের চেয়েও অনেক শক্তিশালী হয়েই ফিরবে। খারাপ হয়ে আসবে এটা ভাবার কোন কারণ নেই, একজন মানুষ যখন অনেক দিন পর ক্রিকেটে ফিরবে প্রথম ম্যাচে একটু নার্ভাস লাগবেই। কিন্তু সাকিবের এটা বুঝা যাবে না, সে মেন্টালি এত স্ট্রং যে বাহিরে থেকে সেটা বুঝা যাবে না।”

দীর্ঘদিন পর ক্রিকেটে ফিরলে সবাই একটু হলেও চাপে থাকে, কিন্তু সাকিবের ক্ষেত্রে মাঠে নামলেই সেই চাপটা দ্রুত কেটে যাবে বলে জানিয়েছেন মোহাম্মদ সালাহউদ্দিন। তিনি বলেন, “ভেতরে ভেতরে কিন্তু সবাই একটু হলেও নার্ভাস থাকে, সেটা আমিই হই না কিংবা কোন লৌহমানবই হোক। সে যখন মাঠে নেমে যাবে তখন এটা ঠিক হয়ে যাবে, তবে আমার কাছে মনে হয় যে সে যদি অ্যাটলিস্ট অনুশীলন করার সুযোগ পায়, পরিস্থিতিটা একটু ভালো হয় আমার মনে হয় সে নিজেকে ডেভলপ করেই আসবে।”

সাকিব আল হাসানকে নিয়ে মোহাম্মদ সালাহউদ্দিন যখন কিছু বলেন সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে যায়, কারণ তার মতো করে কেউই সাকিবকে এত সহজে বুঝতে পারেন বলে মনে হয় না। বিভিন্ন সময়ই সাক্ষাৎকারে কিংবা প্রসঙ্গ ক্রমে সাকিবের দ্রুতই পরিস্থিতি বুঝতে পারার যে গুণ সেটার প্রসংশা করেছেন, গতকালও তার ব্যতিক্রম হয়নি। তিনি আরও বলেন, “সাকিবের যে গুণটা আছে তা হলো সে সবকিছু খুব তাড়াতাড়ি বুঝতে পারে, কি করতে হবে সেটা উপলব্ধি করতে পারে। আমি নিশ্চিত, সে ভালো ভাবেই ক্রিকেটে ফিরে আসবে।”

অক্টোবরের ৩০ তারিখেই মাঠে নামতে পারবেন সাকিব আল হাসান, তবে বাংলাদেশ আবারও কবে মাঠে নামবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ এই বছরে দ্বিপাক্ষিক আর কোন সিরিজ বাঁকি নেই, যে গুলো ছিল তার সবটাই করোনা ভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে। যদি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের আসর স্থগিত বা বাতিল হয়ে যায় তাহলে এ বছর আর আন্তর্জাতিক ক্রিকেটেই দেখা যাবে না বাংলাদেশ দলকে, সেক্ষেত্রে সাকিবের ফেরাটা আরও দীর্ঘায়িতই হবে।

  ডিপিএল শুরুতে বাধা হয়ে দাঁড়িয়েছে সিনিয়র তিন ক্রিকেটার!

ছবি – প্রথম-আলো

CATEGORIES
TAGS