ফিচারঃ মোরশেদ কামাল; বাংলার ক্রিকেটের একজন বিপ্লবী সমর্থক

ফিচারঃ মোরশেদ কামাল; বাংলার ক্রিকেটের একজন বিপ্লবী সমর্থক

 

সাকিব আল হাসান! বাইশগজের ভূলোকে বিমোহিত-মুগ্ধতা ছড়ানো এক নাম! বিশ্ব ক্রিকেটে তিনি বাংলার পথিকৃৎ। বাঘের গর্জনে বিশ্ব কাঁপাতে তাঁর পথচলা দিগন্ত জুড়ে! সবুজের ওই ক্যানভাসে বাঁহাতের মায়াবী কারুকার্যে বিস্মিত বিশ্বকে পরিচয় দিয়েছেন আমি বাংলার; আমি বাঘেদের একজন!

বাংলার ক্রিকেটের এক মহা স্তম্ভ তিনি, ভূমিকাটা ঐতিহাসিক চীনের প্রাচীরের ন্যায় দূর্ভেদ্য-দূর্গম! বাংলার ক্রিকেটে উদিত অসংখ্য তারার ভিড়ে তিনি এক সূর্য্যের ন্যায়৷ যার শুভ্র রশ্মি ছড়িয়েছে দূর দিগন্তে; বিশ্বজুড়ে! বিশ্বসেরার তকমা আর অপার সব কীর্তিগাঁথায় সর্বদা সাফল্যের শিখরে সমাসীন তিনি।

জুটি বড় হচ্ছে, ব্রেক থ্রু দরকার? প্রতিপক্ষকে চেপে ধরতে হবে? দ্রুত উইকেট গেল, এখন কি হবে? কে ধরবে হাল? অধিনায়কের মাথায় ভাবনা, কপালে চিন্তার ভাঁজ, ড্রেসিংরুম করছে ছঁটফট, সমর্থকদের উদ্বেগ! তীব্র হাহাকার…এমন অস্থিরতায় স্বস্তির আভা ছড়ানো বৃষ্টি হয়ে তার উপস্থিতি বারংবার! মায়াবী বিভ্রম ভেল্কিময় স্পিন ঘুর্ণিতে কিংবা উইলো হাতে মহা প্রলয়ী ঝড়োচ্ছ্বাসে, উন্মাদনার উত্তাল তরঙ্গে ভাসিয়েছেন বহুবার।

এ যখন সাকিব আল হাসানের হালচাল, তবে তাঁর ভক্ত-সমর্থকও নেহায়েত কম নয়! ওই বাঁহাতের মায়ায় জড়িয়েছে নিশ্চয়ই অসংখ্য প্রাণ। নিশ্চয়ই সাকিব সাকিব স্লোগানে গ্যালারি মাতাতে প্রস্তুত সদা একটা দল। সীমানা প্রাচীর ভেঙে যখন ওপারে যায় খেলতে, নিশ্চয়ই একটা দল তাকিয়ে থাকে সেখানে, শুধুই তাঁর জন্যে!

আবার কেউবা আছে, এই প্রিয়র মায়ায় পড়ে জীবন বাজি রাখতেও প্রস্তুত হয়ে যায়। আর যদি কখনও, কভুও শুনে তাদের প্রিয় মানুষটা কারও কাছে, কোনও ভাবে অন্যায়ের শিকার হয়েছে, তবে রাজপথে নামতে খানিকটা দ্বিধা করেনা, ভয়ও পায়না। স্লোগান আর স্লোগানে আন্দোলনে ওই টিএসসি চত্বর মাতায়! গলা ফাটিয়ে চেচিয়ে বলে, “ও…সাকিব আমরা তোর পাশে আছি, তোর কোনো ভয় নাই”।

শুধুই কি সাকিব আল হাসান? না.. না.. দেশের ক্রিকেটের স্বার্থে সর্বদাই রাজপথে নামতে কিংবা অনলাইনে জনমত গড়ে তুলতে বিকল্প নেই ওদের। ওরা একজন সাকিব আল হাসানের একনিষ্ঠ সমর্থক; ওরা বাংলাদেশ ক্রিকেটের নিবেদিত প্রাণ সমর্থক। ওরা বিশ্ব ক্রিকেটের সুন্দর সৌন্দর্যের পূজারী!

  ফিচারঃ সৌরভের সৌরভে বিমোহিত বিশ্ব

তাদেরই একজন ওই ব্রাহ্মণবাড়িয়ার মোরশেদ কামাল। রাজপথ কাঁপানো বাংলার ক্রিকেটের এক বিপ্লবী সমর্থক তিনি। বিপ্লবের চিহ্ন রেখেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও। ফেসবুককে কেন্দ্র করে তুলে ধরেছেন একটি সাকিব আল হাসান সমর্থিত গ্রুপ। তিলে তিলে, সময় শ্রম অর্থ আর মানসিকতা বিনিয়োগ করে গড়ে তুলেছেন দেশের সব থেকে বড় সমর্থক গ্রুপটি। যার নাম- “১৬ কোটি মানুষের প্রাণ, সাকিব আল হাসান”।

আজ এই বিপ্লবী মানুষটার জন্মদিন,
শুভ জন্মদিন মোরশেদ কামাল!

*শুধুই কি ক্রিকেটে মঞ্চ? মোরশেদ কামাল অসংখ্য তরুণের মনে গেঁথে দিয়েছেন নব জাগরণের বিপ্লব। আর এই করোনার ক্রান্তিলগ্নেও তিনি যা করেছেন, তা অবশ্যই তরুণ প্রজন্মের জন্য আদর্শ আর অনুকরণীয় ।

CATEGORIES