‘টেস্ট ক্রিকেট নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নেই বাংলাদেশের’

‘টেস্ট ক্রিকেট নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নেই বাংলাদেশের’

ওয়ানডেতে বিশ্বের সমীহ জাগানিয়া দল হিসেবে নিজেদের প্রমাণ করেছে বাংলাদেশ ক্রিকেট দল, বাংলাদেশের ক্রিকেটে যা কিছু অর্জন সবটাই এই সংস্করণ থেকেই এসেছে। এর ঠিক উল্টো চিত্র টেস্ট ক্রিকেটে, মাঝেমধ্যে জয়ের দেখা মিললেও এখনও লাল বলের ক্রিকেটে নিজেদের হারিয়ে খোঁজে বাংলাদেশ দল।

এই সংস্করণে নিজেদের দুর্বলতাকে ছাপিয়ে যেতে ছোট ছোট পরিকল্পনা নিয়েই এগিয়ে যেতে চায় বাংলাদেশ ক্রিকেট দল। দৈনিক কালের কন্ঠের সাথে আলাপে এমনটাই জানিয়েছেন টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক, দীর্ঘমেয়াদি পরিকল্পনার চেয়ে সিরিজ বাই সিরিজ ধরে পরিকল্পনা করতে চান তিনি। এই সিরিজ বাই সিরিজ পরিকল্পনার কারণে নির্দিষ্ট কিছু বিষয়ে মনোনিবেশ করতে সুবিধা হয় বলেও জানিয়েছেন মুমিনুল হক।

টেস্ট নিয়ে বাংলাদেশের দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেই উল্লেখ করে মুমিনুল হক বলেন, “আমাদের দীর্ঘমেয়াদি কোন পরিকল্পনা নেই (টেস্ট ক্রিকেটে), বরং সিরিজ বাই সিরিজ পরিকল্পনা রয়েছে। যা আমাদের খেলোয়াড়দেরকে একই সময় একটি বিষয়ে মনোযোগী থাকার সুযোগ করে দেবে বলে আমরা মনে করি, দীর্ঘমেয়াদি পরিকল্পনায় আপনাকে সামগ্রিক বিষয়ে চিন্তা করার স্বাধীনতা দেবে।”

সিরিজ বাই সিরিজ পরিকল্পনা করে এগুনো আমাদের সংস্কৃতির সাথে মানানসই বলে মনে করেন মুমিনুল হক। তিনি বলেন, “আমরা এখনও সুনির্দিষ্ট ছোট ছোট বিষয়ে মনোযোগী থাকার পরিকল্পনা করছি। যা আমাদের সংস্কৃতির সঙ্গে মানানসই, আমরা জানি টেস্টে আমরা খুব ভালো নই। তবে আমরা এটিও জানি যে আমাদের মধ্যে ভালো সম্ভাবনা রয়েছে, তাই সিরিজ বাই সিরিজ এগুনোই বরং ভালো।”

অধিনায়কত্বের শুরুটা খুব একটা ভালো হয়নি মুমিনুল হকের, তবে সেটাকে পজিটিভ হিসেবেই দেখতে চান তিনি। বাংলাদেশের এই টেস্ট অধিনায়ক বলেন, “আত্মবিশ্বাস ফেরাতে জিম্বাবুয়ের বিপক্ষে জয়টি খুবই দরকার ছিল। পাকিস্তান ও ভারতের কাছে হেরে আমাদের আত্মবিশ্বাসে ভাটা পড়েছিল, এটি ঠিক যে অধিানয়ক হিসেবে আমার শুরুটা ভালো হয়নি। তবে আমি মনে করি এটি একটি আশীর্বাদ, প্রথম সুযোগেই নিজেদের ঘাটতি কোথায় রয়েছে সেটি বুঝে নেয়ার অভিজ্ঞতা হয়েছে।”

মুমিনুল হকের অধীনে বাংলাদেশ দল ৪ টা টেস্ট খেলেছে, যেখানে ৩ টিতে হারের বিপরীতে জয় ১ টি ম্যাচে। এবছর তার নেতৃত্বে আরও ৮ টি টেস্ট খেলার কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে সব গুলো ম্যাচই স্থগিত হয়ে গেছে, টেস্ট স্পেশালিষ্ট মুমিনুলের আন্তর্জাতিক ক্রিকেটে এই বছর আর মাঠে নামার সম্ভাবনা নেই বললেই চলে।

CATEGORIES
TAGS