সর্বকনিষ্ঠ আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে নিতিন মেনন

সর্বকনিষ্ঠ আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে নিতিন মেনন

পেশা হিসেবে আম্পায়ারিং প্রথম পছন্দ ছিল না ভারতীয় আম্পায়ার নিতিন মেননের, তবে সেই পেশাটাই আজ তাকে সবচেয়ে বেশি আনন্দ ও সম্মান এনে দিয়েছে। ক্রিকেটকেই নিজের ধ্যান-জ্ঞান ভেবেছিলেন মেনন, ২০০৪ সালেও মধ্যপ্রদেশের হয়ে খেলেছেন দুইটি লিস্ট এ ম্যাচও, মূলত বাবার ইচ্ছাকে প্রাধান্য দিয়েই ক্রিকেট ছেড়ে আম্পায়ারিংয়ে আসেন তিনি।

নিতিন মেননের বাবা নরেন্দ্র মেননও একজন আন্তর্জাতিক আম্পায়ার ছিলেন, তবে তিনি যেটা পারেননি সেটাই করে দেখিয়েছেন নিতিন মেনন। তৃতীয় ভারতীয় আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার হিসেবে নিয়োগ পেয়েছেন নিতিন, সেটাও সর্বকনিষ্ঠ হিসেবে। মাত্র ৩৬ বছর বয়সেই আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে নিয়োগ পাওয়ায় বেশ উচ্ছ্বসিত নিতিন মেনন, স্বপ্ন পুরণ হওয়ায় খুশিতে আত্মহারা তিনি।

২০০৬ সালে বিসিসিআইয়ের আম্পায়ার হওয়ার জন্য পরীক্ষা দিয়েছিলেন, সেখানে ভালো করায় সে সময় ক্রিকেটকে ছেড়ে দিয়ে আম্পায়ারিংয়ে মনোনিবেশ করেছিলেন নিতিন মেনন। যদিও সিদ্ধান্তটা সহজ ছিল না, কারণ পেশা হিসেবে আম্পায়ারিং তার প্রথম পছন্দ ছিল না। নিতিন মেনন বলেন, “আমার ইচ্ছে ছিল দেশের হয়ে প্রতিনিধিত্ব করা। তবে আমাকে ২২ বছর বয়সেই খেলা ছেড়ে দিতে হয়েছে, আমি আম্পায়ারিংয়ে দ্রুতই উন্নতি করি। মাত্র ২৩ বছর বয়সেই সিনিয়র আম্পায়ার হিসেবে অভিষেক হওয়ার পরে সেখানেই মনোনিবেশ করি

এস ভেঙ্কটারাঘাওয়ান এবং এস রবির পরে তৃতীয় ভারতীয় হিসেবে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার হয়েছেন নিতিন মেনন, তিনি তরুণ আম্পায়ারদের জন্যও পরামর্শ দিয়েছেন। মেনন বলেন, “যে তরুণরা আম্পায়ার হিসেবে উন্নতি করতে চান তারা মনে রাখবেন, একজন আম্পায়ার হিসেবে আপনাকে সর্বদা কঠোর পরিশ্রমী হতে হবে। ধারাবাহিক ভাবে পারফর্মেন্স ধরে রাখতে হবে, তাহলে অবশ্যই পুরস্কার পাবেন।”

CATEGORIES
TAGS