যে তিন বোলারকে খেলা সবচেয়ে কঠিন মনে হয়েছে টেইলরের

যে তিন বোলারকে খেলা সবচেয়ে কঠিন মনে হয়েছে টেইলরের

নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান রস টেইলর, বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ফর্মেটেই ১০০ এর বেশি ম্যাচ খেলার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। কিউইদের হয়ে ১০১ টেস্ট, ২৩২ ওয়ানডে ও ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৭ হাজারেরও বেশি রান করেছেন, তার খেলা সবচেয়ে কঠিন তিন বোলারকে বেছে নিয়েছেন টেইলর।

এখন পর্যন্ত রস টেইলর তার ক্যারিয়ারে গ্লেন ম্যাকগ্রা, অনিল কুম্বলে, ডেল স্টেইন, শেন ওয়ার্ন, শোয়েব আখতার, মুত্তিয়া মুরালিধরন, জেমস অ্যান্ডারসন সহ অনেক লিজেন্ডারি বোলারের মুখোমুখি হয়েছেন। যারা তাদের সময়ে সবচেয়ে ভয়ংকর বোলার ছিলন, যাদের মধ্যে রস টেইলরের কাছে সবচেয়ে কঠিন মনে হয়েছে দুই পেসার ও এক স্পিনারের বল খেলা।

তারা হলেন – দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইন, শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা ও তারই স্বদেশী লিজেন্ডারি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। কেন তাদের বল খেলা কঠিন মনে হয়েছে সেটার কারণও উল্লেখ করেছেন রস টেইলর, ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনগিফের সাথে এক আলাপচারিতায় এই প্রসঙ্গে কথা বলেছেন তিনি।

মুত্তিয়া মুরালিধরনকে ক্রিকেট ইতিহাসেরই সেরা স্পিনার, আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৩০০ এরও বেশি উইকেট পেয়েছেন। তার বোলিং বৈচিত্র্যও খেলা কঠিন করে দিয়েছে বলে উল্লেখ করেছেন রস টেইলর, মুরালিধরনকে বেছে নেওয়া খুব একটা কঠিন মনে হয়নি টেইলরের। লাসিথ মালিঙ্গাকে খেলা কঠিন মনে হওয়ার অন্যতম কারণ উল্লেখ করেছেন বোলিং শক্তি, তার দেখা সীমিত ওভারের ক্রিকেটে অন্যতম সেরা বোলারও মালিঙ্গা।

ডেল স্টেইনের কথা উল্লেখ করতে গিয়ে রস টেইলর বলেন, “তার গতি আছে। সেই সাথে স্টেইনের বোলিং ধারাবাহিকতা উল্লেখ করার মতো, যা একজন পেসারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ডেল স্টেইন দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক, আধুনিক টেস্ট ইতিহাসেও বিশ্বের সেরা বোলার হিসেবেই গণ্য করা হয়ে থাকে।”

ক্যারিয়ারের সায়াহ্নে এসে আরও বেশি ক্ষুরধার হচ্ছেন রস টেইলরের ব্যাট, গত বছর তিন ফর্মেট মিলিয়ে ১৩৮৯ রান এসেছে তার ব্যাট থেকে। দলীয় ভাবে অল্পের জন্য বিশ্বকাপের ট্রফি হাতছাড়া হলেও নিউজিল্যান্ডের সবচেয়ে সম্মানজনক পুরস্কার স্যার রিচার্ড হ্যাডলি ট্রফি গেছে টেইলরের কাছেই।

CATEGORIES
TAGS