৪০ কোটি টাকা চেয়ে বাজেটে এক টাকাও বিশেষ বরাদ্দ পায়নি ফুটবল

৪০ কোটি টাকা চেয়ে বাজেটে এক টাকাও বিশেষ বরাদ্দ পায়নি ফুটবল

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে বাজেট উত্থাপিত হলে, অর্থ মন্ত্রনালয়ের কাছে ৪০ কোটি টাকা বরাদ্দের উচ্চাভিলাষী অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু সেটা আশার মুখ দেখেনি। এবারের ২০২০-২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে এই সংস্থার জন্যে বিশেষ কোন বরাদ্দ দেয়া হয়নি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বৃহস্পতিবার দুপুর ৩ টায় ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করেন।

অর্থাভাবের কারণেই মূলত বাংলাদেশের ঘরোয়া ফুটবলের উন্মাদনা আর তেমন নেই বললেই চলে। বাফুফের পর্যাপ্ত পৃষ্টপোষকতা না পাওয়ায় আর্থিক ঘাটতি পোষাতে ও ফুটবলের উন্নয়নের জন্যে চলমান ২০১৯-২০ অর্থবছরে ২০ কোটি টাকা বিশেষভাবে বরাদ্দ করা হয়েছিল। কিন্তু বাফুফের হাতে এসেছিল মাত্র ১০ কোটি টাকা।

দ্বিতীয় কিস্তির ১০ কোটি টাকা জাতীয় ক্রিড়া পরিষদের কাছ থেকে পায়নি বাফুফে। কারণ, দেশের ক্রিড়াক্ষেত্রের উন্নয়নের সর্বোচ্চ প্রতিষ্ঠান কে প্রথম কিস্তির অর্থ ব্যায় সংক্রান্ত পর্যাপ্ত কাগজপত্র দেখাতে পারেনি বাফুফে।

বাফুফের সভাপতির বলা এক ভিডিওবার্তায় জানা যায়, বিশ্বের এই করোনা পরিস্থিতির সময় সরকারের কাছ থেকে কোনো বরাদ্দ প্রত্যাশাও করেননি তারা।

“করোনাভাইরাস এর সময়ে জাতীয় বাজেটে বাফুফের জন্যে বরাদ্দের আশা করিনি। এবং চেষ্টাও করিনি। কারণ, প্রত্যেক কে প্রথমে বেঁচে থাকতে হবে”

“অন্যদের মতো আমরাও আর্থিক সমস্যার ভেতর দিয়ে যাবো। তবে এ সমস্যা কাটিয়ে উঠাই আমাদের কাজ। আমি মনে করি এটি কোন সমস্যা নয়। করোনাভাইরাস এর পরে ফুটবল যখন আবার শুরু হবে, তখন আমরা এটি কাটিয়ে উঠতে পারবো বলে আমার বিশ্বাস। দরকার হলে আমরা সরকারের কাছে অনুরোধ করবো” বলে জানান তিনি।

ছবিঃ ঢাকা ট্রিবিউন

CATEGORIES