শচিন সেরা ব্যাটসম্যান, তবে ক্যালিস ‘গ্রেটেস্ট কমপ্লিট’ ক্রিকেটার

শচিন সেরা ব্যাটসম্যান, তবে ক্যালিস ‘গ্রেটেস্ট কমপ্লিট’ ক্রিকেটার

ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান ভাবা হয়ে থাকে শচিন টেন্ডুলকারকে, আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ হাজারেরও বেশি রানের মালিক সাবেক ভারতীয় এই ওপেনার। শচিনকে সেরা ব্যাটসম্যান মানলেও সেরা ক্রিকেটার মনে করেন না ব্রেট লি, এই জায়গায় জ্যাক ক্যালিসকে বেছে নিয়েছেন তিনি।

মুখোমুখি হয়েছেন বা খেলা দেখেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সেরা ব্যাটসম্যান ও সেরা ক্রিকেটার বেছে নিয়েছেন ব্রেট লি। অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লির চোখে সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারই, তবে তার চোখে গ্রেটেস্ট কমপ্লিট ক্রিকেটার শচিন নয়, দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

জিম্বাবুয়ের সাবেক পেসার পমি এমবাংওয়ারের সাথে লাইভ আলাপচারিতায় নিজের মতামত তুলে ধরেছেন ব্রেট লি। তার মতে, ক্রিকেট ক্যারিয়ারে অনেক ব্যাটসম্যানকেই বোলিং করেছেন ব্রেট লি, তাকে শাসন করার মতো খুব বেশি দেখেননি তিনি। তাদের মধ্যে সেরা হিসেবে বেছে নিয়েছেন শচিন টেন্ডুলকারকে, কেন শচিনই সেরা তার ব্যাখ্যাও দিয়েছেন অজি এই পেসার।

ক্যারিয়ারে অনেক গ্রেট ক্রিকেটারের পক্ষে বা বিপক্ষে খেলেছেন, সেই অভিজ্ঞতা থেকেই বিচার করেছেন সাবেক এই অস্ট্রেলিয়ান পেসার। ব্রেট লি বলেন, “শচিন বাড়তি সময় পেত। গ্রেট ক্রিকেটারদের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা থেকে মনে হয়েছে যে, বল খেলার জন্য বেশি সময় পেত ও। পপিং ক্রিজে দাঁড়ালেও মনে হত ও যেন অতিরিক্ত সময় পাচ্ছে বল খেলার জন্য। আমার মতে, বিশ্বের সেরা ব্যাটসম্যান শচিনই”

শচিনকে সেরা ব্যাটসম্যান বললেও তার চোখে গ্রেটেস্ট কমপ্লিট ক্রিকেটার হলেন সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক ক্যাসিল। কেন তিনি সেরা তার ব্যাখ্যায় ব্রেট লি বলেন, “বরাবরই বলে এসেছি যে শচিন হল সর্বকালের সেরা ব্যাটসম্যান। কিন্তু, সেরা ক্রিকেটার হল জাক কালিস। আমি তো গ্যারি সোবার্সকে খেলতে দেখিনি। হ্যাঁ, হাইলাইটস অবশ্যই দেখেছি। কিন্তু যাঁদের বিরুদ্ধে খেলেছি, যাঁদের খেলতে দেখেছি, তাঁদের মধ্যে সবচেয়ে পরিপূর্ণ ক্রিকেটার অবশ্যই কালিস। বোলিং ওপেন করতে যেমন পারত, তেমনই শুধু ব্যাটসম্যান হিসেবেও খেলতে পারত দলে। আর স্লিপেও প্রচুর ক্যাচ নিয়েছেন”

  স্টোকসকে নিয়ে নিজের ভাবনা জানালেন শচিন টেন্ডুলকার

দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ও ওয়ানডে ফর্মেটে জ্যাক ক্যালিস ২৪ হাজারেরও বেশি রানের পাশাপাশি বল হাতে ৫৬৫ উইকেট নিয়েছেন, অপর দিকে ভারত ক্রিকেট দলের হয়ে ৩০ হাজারের বেশি রান, ২০১ উইকেট ও ১০০ টা সেঞ্চুরি হাঁকিয়েছেন শচিন টেন্ডুলকার।

CATEGORIES
TAGS