উইজডেনের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যানের তালিকায় পাঁচে মুশফিক

উইজডেনের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যানের তালিকায় পাঁচে মুশফিক

বাংলাদেশের তো বটেই, বর্তমানে বিশ্বেরই অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ওয়ানডেতে নূন্যতম ২ হাজার রান করেছেন এমন উইকেটরক্ষক ব্যাটসম্যানের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক সাময়িকী উইজডেন, সেই তালিকার সেরা পাঁচে আছেন মুশফিকুর রহিম।

ওয়ানডে ইতিহাসের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান কে? এই প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে ২৩ জন ক্রিকেটারকে বের করেছে উইজডেন। ওয়ানডেতে এই ২৩ জন উইকেটরক্ষক হিসেবে খেলে অন্তত ২ হাজার বা তার বেশি রান করে এই তালিকায় জায়গা করে নিয়েছেন, ৫৬৩৩ রান করে উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার ৫ এ আছেন মুশফিকুর রহিম।

এই তালিকার মাত্র ২ জন ক্রিকেটার উইকেটের পেছনে দাঁড়ানোর পর ব্যাট হাতে ১০ হাজারের বেশি রান করেছেন, তারা দুজন হলেন ভারতীয় বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক হিসেবে তার রান ১৩৩৪১) ও শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা (১০৭৭৩ রান)। ৫ হাজারের বেশি রান আছে আর মাত্র ৩ জনের, যার মধ্যে মুশফিকুর রহিম একজন। মুশফিকের তালিকায় অবস্থান পঞ্চম, তার উপরে আছেন অ্যাডাম গিলক্রিস্ট (৯৪১০) ও অ্যান্ডি ফ্লাওয়ার (৫৮৪৫)।

এবি ডি ভিলিয়ার্স, রাহুল দ্রাবিড়ের মতো ক্রিকেটাররা ওয়ানডেতে প্রচুর রান করলেও উইকেটরক্ষক হিসেবে যে অল্প কিছু ম্যাচ খেলেছেন সে গুলোই শুধু হিসেবে ধরা হয়েছে। যেমন, বাংলাদেশ দলের হয়ে ওয়ানডেতে মুশফিকুর রহিমের রান ৬১৭৪ কিন্তু উইকেটরক্ষক হিসেবে তিনি করেছেন ৫৬৩৩ রান। সে জন্য এই তালিকার সেরা ১০ এ জায়গা হয়নি এবি ডি ভিলিয়ার্স, রাহুল দ্রাবিড়দের, উইকেটরক্ষক হিসেবে ওয়ানডেতে ৪ হাজারের বেশি রানই আছে মাত্র ৯ জনের।

CATEGORIES
TAGS