সৌরভ গাঙ্গুলিকে এখনই সমর্থন দিচ্ছে না দক্ষিণ আফ্রিকা

সৌরভ গাঙ্গুলিকে এখনই সমর্থন দিচ্ছে না দক্ষিণ আফ্রিকা



আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের মেয়াদ শেষ হচ্ছে এ মাসেই, তার স্থলাভিষিক্ত কে হতে যাচ্ছেন সেটা নিয়ে চলছে বিস্তর আলোচনা। নিজে আলোচনায় থাকলেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলিকেই পরবর্তী আইসিসি চেয়ারম্যান হিসেবে দেখতে চেয়েছিলেন গ্রায়েম স্মিথ, তবে দেশটির ক্রিকেট বোর্ড এখনই তার প্রতি সমর্থন দিতে রাজি নন।

সৌরভ গাঙ্গুলি শুধু বিসিসিআইয়ের সভাপতিই নন, ভারতের সাবেক অধিনায়কও, তাই তাকে উপযুক্ত উল্লেখ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান গ্রায়েম স্মিথ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক বলেন, সঠিক ব্যক্তির আইসিসি প্রধান হওয়াটা খুবই জরুরি। কোভিড-১৯ পরবর্তী ক্রিকেটের জন্য দক্ষ নেতৃত্বের প্রয়োজন, আধুনিক ক্রিকেটের নেতৃত্বগুণ সম্পন্ন সৌরভ গাঙ্গুলির মতো কারও সেই পদে বসার এখনই উপযুক্ত সময়।

স্মিথ সরাসরি সৌরভ গাঙ্গুলিকে আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চাইলেও দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড ধীরে চলো নীতি নিয়ে এগুতে চায়। স্মিথের প্রতি সম্মান জানিয়ে তারা বলেছেন, “চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত তালিকা না হওয়া পর্যন্ত কাউকেই সমর্থন দিবেন না”। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সভাপতি ক্রিস নেঞ্জানি বলেন, “আমরা কাকে সমর্থন করবো সে বিষয়ে আইসিসির প্রটোকল ও বোর্ডের নিজস্ব প্রটোকল মেনে চলতে হবে আমাদের”

গ্রায়েম স্মিথের আগে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড গাওয়ারও সৌরভ গাঙ্গুলিকেই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে সমর্থন জানিয়েছিলেন। তিনি সৌরভকে যোগ্য উল্লেখ করে বলেন, “আইসিসির চেয়ারম্যান হওয়ার মতো রাজনৈতিক জ্ঞান তার (সৌরভ গাঙ্গুলি) আছে”


TAGS