শেষ পর্যন্ত স্থগিতই হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ!

শেষ পর্যন্ত স্থগিতই হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ!


টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তার অন্ত ছিল না, তবুও বিশ্বকাপ আয়োজনে বার বার অনড় সিদ্ধান্তের কথা বলে গেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। অবস্থান অতটা দৃঢ় না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী ছিল আইসিসিও, পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে শেষ পর্যন্ত অপেক্ষা করার পক্ষে ছিল তারা।

কিন্তু অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসন্ন টুর্নামেন্টটি স্থগিতই করতে যাচ্ছে আইসিসি, ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে। অক্টোবর ও নভেম্বরে অস্ট্রেলিয়া অনুষ্ঠিত হওয়ার কথা ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের। ২৮ মে আইসিসির সদস্য দেশ গুলোর বোর্ড প্রতিনিধিদের সাথে টেলি কনফারেন্সে বৈঠকে বসবে আইসিসি, ভারতীয় সংবাদ মাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ এর প্রতিবেদন অনুযায়ী আগামী সপ্তাহে টুর্নামেন্ট স্থগিতের ঘোষণা দিবে আইসিসি।

করোনা ভাইরাসের কারণে বন্ধ সব ধরনের ক্রিকেট খেলা, ভাইরাসটির প্রাদুর্ভাব কাটিয়ে কবে মাঠে ফিরবে খেলা সেটাও বলার অবকাশ নেই। অস্ট্রেলিয়া সরকারও করোনা মোকাবেলায় বেশ কঠোর অবস্থানে আছে, সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক সব ধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এমন কি এরপরেও যারা অস্ট্রেলিয়ায় যাবেন তাদের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন পরিস্থিতিতে টুর্নামেন্ট মাঠে গড়ানো সম্ভব নয় বলেই মনে করছে আইসিসি।

সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত, আগামী বৈঠকে আইসিসির মুল এজেন্ডা হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে সম্ভব্য সেরা বিকল্প কোন ব্যবস্থা বের করা। প্রতিবেদন অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশ কয়েকটি বিকল্প ভেবে রেখেছে আইসিসি, তার মধ্যে অন্যতম হলো টুর্নামেন্টটি আগামী বছর আয়োজন করা। আগামী বছরের শুরুর দিকে টুর্নামেন্ট আয়োজন করতে চায় আইসিসি, এই বিষয়ে আসন্ন বৈঠকে আলোচনা করবে তারা।

২০২১ সালে বিশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসার কথা ভারতে, সে হিসেবে এক বছরে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্ভব কি না সেটাই দেখার বিষয়। সেটা সম্ভব না হলে এর বিকল্প হিসেবে আয়োজক বদলের চিন্তাও করে রেখেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি, সেক্ষেত্রে ২০২১ সালের বিশ্বকাপের আয়োজক হবে অস্ট্রেলিয়া। আর স্থগিত হয়ে যাওয়া এই টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সালে আয়োজন করবে ভারত, যদি শেষ পর্যন্ত এটাও সম্ভব না হয় তাহলে স্থগিত হয়ে যাওয়া বিশ্বকাপটি ২০২২ সালে আয়োজন করবে অস্ট্রেলিয়া।

  বর্ণ বৈষম্য নিয়ে ব্যতিক্রমী প্রতিবাদ আইসিসির

TAGS