ঐতিহাসিক শেষ ওভারে ১১ রানের গল্প

ঐতিহাসিক শেষ ওভারে ১১ রানের গল্প

  • 475
    Shares

‘৯৭ এর আইসিসি ট্রফি জেতার গল্প কমবেশি সবার জানা। শেষ ওভারে রান দরকার ছিল ১১ রান, সে সময় কি ঘটেছিল ড্রেসিংরুমে খেলোয়াড়দের মধ্যে সে গল্প জানা যাক। ড্রেসিংরুমের ঘটনা জানিয়েছেন নান্নু,

“সবার মুখে তখন একটাই কথা জিততে হবে। বল কোথায় লাগুক না লাগুক, বল যেখানেই লাগুক দৌড়াও৷ বল কিপারের কাছে যাক আর যেখানেই যাক রান নিতেই হবে৷ ঐ সময়টা সবাই চিল্লাইতেছিল মার, মার খালি

প্রথম বলে ছয়ের পর আবার দুটো ডট হওয়াতে সবার আবার টেনশন শুরু হয়ে গেল। এমন টেনশন, চিন্তায় করা যায়না। ওখানে তো ড্রেসিংরুমটা ছিল তাবুর মত, ওখানে সবাই বসে ছিলাম৷ প্যাড পরে যারা গিয়েছিলাম আউট হয়ে কেউ কিন্তু প্যাড খোলেনি।

প্যাড পরেই বসা, মনে হচ্ছে আমাকে আবার যেতে হবে কেউ মারতে না পারলে। ফাইনালের জেতার ২ ঘন্টা পর আমরা বুঝতে পেরেছি আমরা কি কাজটা করেছি। সবাই মিলে যখন হোটেলের লবিতে ঢুকলাম৷ পাইলট, সুজন, আকরাম যারা ছিল সবাই হোটেলের লবিতে কি একটা অবস্থা, বলে বোঝানোর মত না৷ আমরা মাঠে আসলে বুঝতে পারিনি আমরা কি কাজটা করে ফেলেছি”

উইকেটে ছিলেন খালেদ মাসুদ পাইলট৷ সাথে ছিলেন শান্ত। সেই দুঃসাধ্য সময়টা কিভাবে ঠিক ম্যানেজ করেছিলেন সেই কথা বলেছেন পাইলট,

“ঐ মুহুর্তে শুধু মাঠে মনোযোগ ছিল। শুধু মনে হচ্ছিলো যেভাবেই হোক জিতবো। আল্লাহর কাছে মোনাজাত করলাম আমার যা কিছু প্রিয় আছে তুমি নিয়ে নাও, আজকের ম্যাচটা জিতিয়ে দাও। ভয় পাচ্ছিলাম শান্তকে নিয়ে।

ও অনেক পাগলামি করতো, ওকে রিল্যাক্স করবার জন্য অনেক কথা বলছিলাম। শান্ত বাবা শোন, রিল্যাক্স হও। কোন শট খেলার দরকার নাই, তুই শুধু দৌড়াবি। ওর পায়ে লাগলো, লাকিলি রান হলো৷ নান্নু ভাই রানিং এ অনেক ভাল ছিল। তাকে ফলো করতাম”

  সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করেই ক্রিকেট ফেরানো উচিতঃ সৌম্য

জয়ের পরের মুহুর্তের গল্পও করেছেন পাইলট,

“তারপর হোটেলে আসলাম৷ অনেক হৈ হুল্লোর আনন্দ করছি, কিছুক্ষণ পরে শুনলাম আমাদেরকে বাংলাদেশে চলে আসতে হবে। পরের দিন ফ্লাইট ছিল কিন্তু চাটার্ড ফ্লাইট আয়োজন করা হয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উনি তখন প্রধানমন্ত্রী ছিলেন। পরের দিন উনি চলে যাবেন দেশের বাইরে তাই, পরের দিন ছিল আবার পহেলা বৈশাখ। সেদিনই রাতে ছোট একটা ফ্লাইট ছিল, যখন উঠি পাইলট, কেবিন ক্রু খুব মজা করেছি। ছোট বিমান ছিল”

দেশে ফিরবার পর রীতিমত রাজার আগমনের মত বরন করা হয় সবাইকে৷ সারা দেশে যেন বিশাল উৎসব। পরের দিন সোহরাওয়ার্দী উদ্যানে কোটি মানুষের সংবর্ধনা, হবেই না কেন, সে দিনের বদৌলতে আজ ক্রিকেটে এতদুর বাংলাদেশ৷


  • 475
    Shares