ফিফা বর্ষসেরা একাদশে – মাদ্রিদ ই শ্রেষ্ঠ

fifa-fipro-2017

বিশ্বের সেরা ফুটবল ক্লাব কোনটি ঐতিহাসিক মিলান থেকে শুরু করে বার্সেলোনা র নাম ও আসবে অনেকের মুখে কিন্তু বর্তমানের সেরা ক্লাব যে রিয়াল মাদ্রিদ তা নিয়ে সন্দেহের কোন অবকাশ ই নেই। ফিফা বর্ষসেরা একাদশ দেখলেই তার প্রমাণ মেলে।১১ জনের মধ্য ৫ জন ই রিয়াল তারকা। ক্যাপ্টেন ও রিয়াল নেতা সার্জিও রামোস। গত মৌসুমে সাফল্য ও পারফর্মেন্স মিলিয়ে দেখা যায় রিয়াল একাদশ ই হতে পারত বিশ্বসেরা একাদশ। ডিফেন্সে মার্সেলো রামোস এর সাথে কার্বাহাল ভ্যারানেও ছিল বিশ্ব একাদশে জাইগার দাবিদার।

মিডফিল্ডে মডরিক্স ক্রুস ও ফরওয়ার্ড এ ফিফা বর্ষসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো।

এদিকে পিএসজির হয়ে প্রতিনিধিত্ব করছেন দানি আলভেস ও নেইমার। জুভেন্টাসের হয়ে প্রতিনিধিত্ব করছেন গোলরক্ষক জিয়ানলুইজি বুফন এবং অন্যদিকে এসি মিলান থেকে জায়গা করে নিয়েছেন লিওনার্দো বুনোচ্চি। তবে আগের মৌসুমে জুভেন্টাসের হয়ে খেলেছিলেন বুনোচ্চি। বার্সেলোনা থেকে মেসি ও ইনিয়েস্তা আছেন একাদশে তবে বলায় বাহুল্য ইনিয়েস্তা থেকে ক্যাসেমিরো ই ছিল সেই অবস্থানে গত বছরের সেরা। চ্যাম্পিয়নস লীগ ও লা লীগা জয়ে তার অবদান ও অনিস্বিকার্য। ‎

এছাড়াও গতি দানব বেল, বেনজমা ইস্কো এসেন্সিয়ো, কোভাচিচ দের নিয়ে তরুণ আর তারকার মিশেলে গড়া রিয়াল একাদশকে অনায়াশে বিশ্বের সর্বসেরা বলায় যায়।

ফিফা-ফিফপ্রো একাদশ:
গোলরক্ষক: জিয়ানলুইজি বুফন।
ডিফেন্ডার: লিওনার্দো বুনোচ্চি, সের্জিও রামোস, দানি আলভেজ ও মার্সেলো।
মিডফিল্ডার: টনি ক্রুস, লুকা মডরিচ ও আন্দ্রেস ইনিয়েস্তা।
ফরোয়ার্ড: লিওনেল মেসি, নেইমার ও ক্রিস্টিয়ানো রোনালদো।

Author: MM Rahman Bappi

UpWork ফ্রীলান্সার । ৮ বছর এস-ই-ও ক্যাটেগরিতে কাজ করার অভিজ্ঞতা । প্রায় ১৫০০ ওয়েবসাইটের এস-ই-ও প্রবলেম সল্ভ করার অভিজ্ঞতা সম্পন্ন ফ্রীলান্সার । গুগল এলগরিদম, এড ওয়ার্ডস, সার্চ কনসোল, এনালাইটিক্স, ডিপ লেভেল ওয়েবসাইট অডিট, কম্পিটীটর এ্যানালাইসিস, ওয়েবসাইট আর্কিটেকচার, ই-কমার্স প্রোডাক্ট এস-ই-ও কন্ট্রোল, কী-ওয়ার্ড এ্যানালাইসিস, হাই লেভেল রাঙ্ক ইম্প্রভমেন্ট, লোকাল সার্চ... ইত্যাদি যেকোন বড় ধরনের প্রবলেম সল্ভ করে ক্লাইন্টকে সহযোগীতা করাই তার কাজ । বর্তমানে ইন্ডিপেনডেন্ট এস-ই-ও কনসালটেন্ট হিসেবে কাজ করছেন ও ডেইলি স্পোর্টসবিডি নিয়ন্ত্রন করছেন । অবসর সময়ে স্ট্রিট ফটোগ্রাফি করেন ।