স্মিথ একটা অদ্ভুত চরিত্র, মূল্যায়ন স্টোকসের

স্মিথ একটা অদ্ভুত চরিত্র, মূল্যায়ন স্টোকসের

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া, মর্যাদাপূর্ণ এই সিরিজ “দ্যা অ্যাশেজ” নামে পরিচিত। প্রতিদ্বন্দ্বী এই দুই দলের হয়ে খেলেন বেন স্টোকস ও স্টিভেন স্মিথ, তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) সুবাদে এক দলের হয়েও খেলেন দুজন।

প্রতিপক্ষের পাশাপাশি আইপিএলে খেলার কারণে স্টিভেন স্মিথকে সতীর্থ হিসেবেও পেয়েছেন বেন স্টোকস, দুই ভাবেই দেখা স্মিথকে বেন স্টোকসের উপলব্ধি স্মিথ একটা অদ্ভুত চরিত্র। করোনা ভাইরাসের কারণে আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে না গেলে এখন কাঁধে কাঁধ মিলিয়ে চ্যাম্পিয়ন হতে লড়াই করতেন দুজন।

আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় আপাতত মাঠে নামা হচ্ছে না বেন স্টোকসের। করোনায় ঘরবন্দী বেন স্টোকস আইপিএলে আরেক সতীর্থ ইশ সোধির সাথে লাইভ ভিডিওতে কথা বলেছেন স্টিভেন স্মিথকে নিয়ে, সেখানেই স্মিথকে অদ্ভুত বলে মূল্যায়ন করেছেন তিনি।

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস বলেন, “সত্যি বলতে স্মিথের দলে (রাজস্থান রয়্যালস) খেললেও সে অদ্ভুত, তার বিপক্ষে (অস্ট্রেলিয়া) খেললেও সে অদ্ভুত সে নিজেও এটা জানে, তবে আমি মনে করি জিনিয়াস হতে হলে আপনাকে খানিক অদ্ভুত হতেই হয়। স্মিথও নিশ্চিতভাবে জিনিয়াস এবং অদ্ভুত”

স্মিথকে অদ্ভুত বলে মূল্যায়ন করার পাশাপাশি তার ব্যাটিংকেও ভিন্ন পর্যায়ের বলে অবহিত করেন বেন স্টোকস। তিনি বলেন, “যদিও সে অস্ট্রেলিয়ার হয়ে খেলে, তবু মাঝেমধ্যে এমন কিছু খেলোয়াড়ের জন্য আপনাকে দুই হাত ওপরে তুলে মেনে নিতে হবে, হ্যাঁ! ব্যাটিং প্রসঙ্গে সে ভিন্ন পর্যায়ের”

স্মিথের ব্যাটিংয়ের প্রশংসা করলেও তিনি তার মতো করে ভাবতে পারেন বলে জানিয়েছেন বেন স্টোকস। তিনি বলেন, “ব্যাটিংয়ের কথা আসলে সে যেভাবে চিন্তা করে আমি কখনওই তা পারি না, হয়তো সামনেও কোনদিন পারব না। তবে হ্যাঁ! সে সবসময়ই ব্যাটিংয়ের সময় দারুণ মুডে থাকে, যে কারণে টেস্ট ক্রিকেটে তার গড় ষাটের ওপর”

  স্টুয়ার্ট ব্রডকে ছাড়াই সাউদাম্পটন টেস্টে মাঠে নামছে ইংল্যান্ড

এছাড়াও ইশ সোধির সাথে লাইভে বেন স্টোকস টেস্ট ক্রিকেট নিয়েও কথা বলেছেন, এই ফর্মেটকেই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া বলে মন্তব্য করেন তিনি। টেস্ট ক্রিকেটের প্রতি শ্রদ্ধাবোধ থেকেই বেন স্টোকস মনে করেন এই ফর্মেট কখনোই তার জৌলুস হারাবে না। এই ফর্মেটই একজন ক্রিকেটারের জাত চেনানোর সবচেয়ে বড় মঞ্চ, ক্রিকেটের বিশুদ্ধতম ফর্মেট; যোগ করেন তিনি।

CATEGORIES
TAGS